শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

5kখোলা বাজার২৪, রবিবার, ১১ ডিসেম্বর ২০১৬: সৌদি আরবকে পাকিস্তান পরমাণু অস্ত্র দিয়েছে কিনা, এ প্রশ্ন দীর্ঘ দিনের। পাকিস্তানের উপ-পররাষ্ট্রমন্ত্রী তাসনিম আসলামের কাছে সম্প্রতি আবারো এই প্রশ্নটিই করেছিল রাশিয়ার সংবাদ মাধ্যম ‘স্পুতনিক’। এই প্রশ্নের জবাবে তাসনিম আসলাম বলেছেন, ভারতের পক্ষ থেকে এ ধরনের খবর ছড়ানো হয়েছে। এর কোনো ভিত্তি নেই।
তিনি আরো বলেছেন, সৌদি আরবের সঙ্গে এই ধরনের কোনো সমঝোতা হয়নি এবং সৌদি আরবকে পরমাণু অস্ত্র সরবরাহের খবরের কোনো ভিত্তি নেই। পাকিস্তান পরমাণু অস্ত্র বিস্তারের বিরোধী।
তাসনিম আসলাম বলেন, ১৯৭৪ সালে ভারত পরমাণু অস্ত্র পরীক্ষা চালানোর আগে পাকিস্তান দক্ষিণ এশিয়াকে পরমাণু অস্ত্রমুক্ত অঞ্চল হিসেবে ঘোষণার প্রস্তাব দিয়েছিল। কিন্তু ভারত পরমাণু অস্ত্র পরীক্ষা চালিয়েছে। এরপর ইসলামাবাদ বাধ্য হয়ে পরমাণু অস্ত্র তৈরি করেছে। সৌদি আরব পরমাণু অস্ত্র কিনতে চায় বলে ২০১৫ সালের মে মাসে খবর বেরিয়েছিল।
মার্কিন সূত্রের বরাত দিয়ে সানডে টাইমস লিখেছিল, সৌদি আরব পাকিস্তান থেকে পরমাণু অস্ত্র কেনার পরিকল্পনা করেছে। পত্রিকাটি আরো লিখেছিল, পাকিস্তানের পরমাণু অস্ত্র কর্মসূচির জন্য প্রয়োজনীয় অর্থের একটা বড় অংশই সৌদি আরব দিয়ে থাকে। পাকিস্তান থেকে মিসর ও তুরস্কও পরমাণু অস্ত্র পেতে পারে বলে পত্রিকাটির খবরে দাবি করা হয়েছিল।
সূত্র : পার্সটুডে