বৃহঃ. এপ্রি ১৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

যুক্তরাষ্ট্রে তীব্র শীতে মৃতের সংখ্যা বেড়ে ২১

খােলাবাজার ২৪, শনিবার, ০২ ফেব্রুয়ারি ২০১৯ঃ যুক্তরাষ্ট্রের শিকাগোসহ মধ্য-পশ্চিমাঞ্চলে তীব্র শীতে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২১ জনে। বৃহস্পতিবার শৈত্য প্রবাহে (পোলার ভর্টেক্স) তাপমাত্রা ছিলো মাইনাস ৫৬ ডিগ্রি ফারেনহাইট। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

শিকোগোর জন এইচ স্ট্রগার হাসপাতালের চিকিৎসক পুলাকিদাস স্তাতিস জানান, পূর্বে ১২ জনের মৃত্যুর কথা নিশ্চিত করা হয়েছিল। কিন্তু এরপর আরও অন্তত ৯ জন প্রাণ হারিয়েছেন।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলছে, গত এক দশকের সবচেয়ে ভয়াবহ শীত ও তুষারঝড়ে পড়ে কার্যত অচল হয়ে পড়েছে দেশটির মধ্য-পশ্চিমাঞ্চল।

বিবিসির প্রতিবেদনে আরও বলা হয়, দক্ষিণ মেরুর শীতল বাতাস এ অঞ্চল দিয়ে প্রবাহিত হওয়ায় এত ঠান্ডা পড়েছে। দক্ষিণ মেরুর চাইতে বেশি শীত পড়েছে এখানে। বরফে ঢাকা রয়েছে মহাসড়কগুলো। শিকাগোর আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কয়েক হাজার বিমানের ফ্লাইট বাতিল করা হয়েছে। যুক্তরাষ্ট্রের ইতিহাসে বিরল ঘটনা হিসেবে ড্যাকোটা থেকে ওহাইয়ো পর্যন্ত ডাক ব্যবস্থা বন্ধ রাখা হয়েছে।

হাসপাতালগুলোতে রোগীর সংখ্যা বাড়ছে। হিমশিম খেতে হচ্ছে কর্তৃপক্ষকে। সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে আছেন দরিদ্র মানুষেরা।

প্রচণ্ড শীতের কারণে দেশটির পাঁচটি রাজ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। সংবাদ মাধ্যমের খবরে বলা হয়েছে, হিমাঙ্কের প্রায় ৬০ ডিগ্রি নীচে বেশ কয়েকটি জায়গার তাপমাত্রা।

মিনেসোটার আবহাওয়া দফতর জানিয়েছে, হিমাঙ্কের চেয়ে ৭০ ডিগ্রি পর্যন্ত নীচে নামতে পারে এই স্টেটের তাপমাত্রা। ১৮০০ সালের পর চলতি বছরই এরকম ঠান্ডা পড়েছে মিনেসোটায়। রাজধানী ওয়াশিংটনে তাপমাত্রা হিমাঙ্কের প্রায় ৪ ডিগ্রি নীচে।

এছাড়া শিকাগোতে বর্তমান তাপমাত্রা মাইনাস ২৩ ডিগ্রি, ডেট্রয়েটেও তা হিমাঙ্কের প্রায় ২৮ ডিগ্রি নীচে। নিউইয়র্ক গড় তাপমাত্রা শূ্ন্য ডিগ্রি। নায়াগ্রা, ওরলিয়ান্স কাউন্টি ও বাফালো, টরন্টোতে তাপমাত্রা প্রায় মাইনাস ১৪ ডিগ্রি।

প্রচণ্ড শীতের কারণে বাসিন্দাদের জন্য সতর্কবার্তাও জারি করা হয়েছে এসব স্টেটে। নর্থ ডাকোটা রাজ্যের গ্রান্ডফর্ক আন্তর্জাতিক বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ রয়েছে ঘণ তুষারপাত ও কুয়াশার কারণে। এছাড়াও দেশজুড়ে বন্ধ রাখা হয়েছে প্রায় ২৭০০ বিমাননের ফ্লাইট ও ট্রেন যাত্রা। তাপমাত্রা নেমে এসেছে প্রায় মাইনাস ১৩ ডিগ্রির আশেপাশে।