শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার ২৪, রবিবার, ০৩ ফেব্রুয়ারি ২০১৯ঃ রাজধানীতে রাজউকের (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ) ৬৬ শতাংশ ভবনই নিয়ম বহির্ভূতভাবে নির্মাণ করা হয়েছে। ২০১৮ সালের রাজউকের এক জরিপে এচিত্র ফুটে উঠেছে। রবিবার (৩ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাব দিতে গিয়ে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম এই জরিপ রিপোর্টের তথ্য তুলে ধরেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে রবিবার বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।

সংসদ সদস্য রুস্তম আলী ফরাজীর প্রশ্নের জবাবে গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী বলেন, ‘২০১৮ সালের জানুয়ারি থেকে জুলাই পর্যন্ত রাজউকের আওতাধীন এক হাজার ৫২৮ বর্গকিলোমিটার এলাকায় দুই লাখ ৪ হাজার ১০৬টি ভবনের ওপরে জরিপ করা হয়েছে। এতে পূর্ব নির্মিত এক লাখ ৯৫ হাজার ৩৭৬টি ভবনের মধ্যে এক লাখ ৩১ হাজার ৫৮৩টি (৬৭.৩৫%) ভবনের বিভিন্ন ধরনের ব্যত্যয় পাওয়া গেছে এবং নির্মাণাধীন আট হাজার ৭৩০টি ভবনের মধ্যে তিন হাজার ৩৪২টি (৩৮%) ভবনের অনুমোদিত নকশায় ব্যত্যয় পাওয়া গেছে।’

মন্ত্রীর তথ্য মতে, জরিপ করা ভবনের মধ্যে মোট এক লাখ ৩৪ হাজার ৯২৫টিতে (৬৬%) অনুমোদিত নকশার ব্যত্যয় ঘটানো হয়েছে।

চট্টগ্রাম-৪ আসনের দিদারুল আলমের প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, শান্তিনগর হতে ঝিলমিল পর্যন্ত প্রস্তাবিত ফ্লাইওভারটি বাস্তবায়নের জন্য জানুয়ারি ২০১৯ হতে ডিসেম্বর ২০২২ মেয়াদ নির্ধারণ করা হয়েছে। এই ফ্লাইওভারটি পিপিপি (পাবলিক প্রাইভেট পার্টনারশিপ) এর মাধ্যমে বাস্তবয়ন করা হবে বলে মন্ত্রী জানান।

প্রাথমিকে ঝড়ে পড়ার হার ১৮.৬০% , নওগাঁ-৬ আসনের সংসদ সদস্য ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেন, ‘২০১৮ সালের শুমারি অনুযায়ী প্রাথমিক চক্রে ঝড়ে পড়ার হার ১৮ দশমিক ৬০ শতাংশ। এর মধ্যে প্রথম শ্রেণিতে ২ দশমিক ২ শতাংশ, দ্বিতীয় শ্রেণিতে ২ দশমিক ৮ শতাংশ, তৃতীয় শ্রেণিতে ২ দশমিক ৯ শতাংশ, চতুর্থ শ্রেণিতে ৭ দশমিক ৬ শতাংশ ও পঞ্চম শ্রেণিতে ৩ দশমিক ৩ শতাংশ।

ফেনী-২ আসনের নিজাম উদ্দিনের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, ২০১৮ সালের প্রাথমিক বিদ্যালয়ের শুমারি অনুযায়ী প্রাথমিক বিদ্যালয়ের মোট শিক্ষার্থী এক কোটি ৭৩ লাখ ৩৮ হাজার ১০০ জন। এর মধ্যে প্রথম শ্রেণিতে ৩২ লাখ ৩২ হাজার, ৮৬০ জন, দ্বিতীয় শ্রেণিতে ৩৪ লাখ ৬৫ হাজার ৪৩৬ জন, তৃতীয় শ্রেণিতে ৩৭ লাখ ১৮ হাজার ৭৮৮ জন, চতুর্থ শ্রেণি ৩৮ লাখ ২৫ হাজার ২১৮ জন এবং পঞ্চম শ্রেণিতে ৩০ লাখ ৯৫ হাজার ৭৯৮ জন।

চট্টগ্রাম-১১ আসনের এম. আবদুল লতিফের প্রশ্নের জবাবে  প্রাথমিক শিক্ষা প্রতিমন্ত্রী জানান, ২০১৯ শিক্ষাবর্ষে প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত ২ কোটি ৩৯ লাখ ৬৫ হাজার ১৫১ জন শিক্ষার্থীর মাঝে ১০ কোটি ৬০ লাখ ৩২ হাজার ৯১২ কপি পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর ভাষায় দুই লাখ ৭৭ হাজার ৬৮ হাজার পাঠ্যপুস্তক মুদ্রণ ও বিতরণ করা হয়েছে।
প্রতিমন্ত্রী আরও জানান, ২০০৯-২০১৮ সাল পর্যন্ত এক লাখ ৭৪ হাজার ৫৯৩ জন সহকারী এবং পাঁচ হাজার ১২৪ জন প্রধান শিক্ষক নিয়োগ করা হয়েছে। আরও ১২ হাজার সহকারী শিক্ষক নিয়োগের জন্য ১৫ মার্চ ২০১৯ সাল থেকে পরীক্ষা শুরু হবে।

৫৮ কর্মকর্তার বিরুদ্ধে দুদক ব্যবস্থা নিয়েছে চট্টগ্রাম-১১ আসনের এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে সংসদ কার্য মন্ত্রিপরিষদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মের হক বলেন, ‘দুর্নীতি দমন কমিশন গঠনের পর থেকে এ পর্যন্ত ৫৮ জন কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে, যার মধ্যে বিভাগীয় তদন্ত করে ১২ জনকে সাজা প্রদান করা হয়েছে। তিন জনের বিরুদ্ধে বিভাগীয় মামলা চলমান ও ৪৩ জনকে সতর্ক বা অব্যহতি প্রদান করা হয়েছে।