Sunday , February 10 2019
ব্রেকিং নিউজ :

Home / আন্তর্জাতিক / জাতিসংঘের আহবান-বেগম খালেদা জিয়ার বিচারের ক্ষেত্রে নিরপেক্ষ ও যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণের

জাতিসংঘের আহবান-বেগম খালেদা জিয়ার বিচারের ক্ষেত্রে নিরপেক্ষ ও যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণের

খােলাবাজার ২৪,রবিবার, ১০ ফেব্রুয়ারি ২০১৯ঃ সাবেক প্রধানমন্ত্রী এবং বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিচারের ক্ষেত্রে নিরপেক্ষ ও যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণের আহবান পূনর্ব্যক্ত করেছে জাতিসংঘ।

শুক্রবার জাতিসংঘের নিয়মিত ব্রিফ্রিংয়ে বিগত একবছর ধরে সাবেক এই প্রধানমন্ত্রীর কারাগারে আটক থাকা প্রসঙ্গে জাতিসংঘের তরফে এমন অভিমত ব্যক্ত করেন মহাসচিব আন্থোনিও গুতেরেসের ডেপুটি মুখপাত্র ফারহান হক।

জাতিসংঘের ব্রিফ্রিংয়ে শুরুতে বাংলাদেশি সাংবাদিক মুশফিকুল ফজল আনসারীকে প্রশ্নের জন্য আহবান করা হলে তিনি জানতে চান-“আমি বিস্মিত, বাংলাদেশের সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া এক বছর ধরে কারান্তরীণ রয়েছেন। বিভিন্ন মামলায় জামিন পাওয়া স্বত্ত্বেও তাঁকে জামিন দেওয়া হয়নি, তাঁর মুক্তির কোনো পদক্ষেপও দেখা যাচ্ছেনা। আপনি জানেন বাংলাদেশের বিচার ব্যবস্থা কেমন, যেখানে প্রধান বিচারপতিকে দেশ ছাড়তে বাধ্য করা হয়। বাংলাদেশের প্রথম মহিলা প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া। তিনিই সর্বপ্রথম হাজার হাজার রোহিঙ্গা শরণার্থীদেরকে বাংলাদেশে আশ্রয় দেন। নারীর ক্ষমতায়ন ও বিনা খরচে তাদের শিক্ষার সুযোগ দিয়ে তিনি এক যুগান্তকারী ভূমিকা রাখেন। অথচ আজ তাঁকে কারাগারে দিন কাটাতে হচ্ছে। খালেদা জিয়ার বিষয়ে জাতিসংঘ মহাসচিবের অবস্থান কী?”

 

জবাবে ফারহান হক বলেন, “বিষয়টিতে জাতিসংঘের অবস্থান খুবি স্পষ্ট। আপনি অবগত আছেন যে, আমরা বার বার এ বিষয়ে বলেছি-এ ক্ষেত্রে (খালেদা জিয়ার বিচার প্রক্রিয়া) অাইনের নিরপেক্ষ ও যথাযথ সব রকমের প্রয়োগ দেখতে চায় জাতিসংঘ। এটাই আমাদের আহবান। এবং এ বিষয়ে আমাদের আহবান অব্যাহত রাখবো।

Print Friendly, PDF & Email

About kholabazar 24