Sunday , May 19 2019
ব্রেকিং নিউজ :

Home / আন্তর্জাতিক / বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের ‘বিমান ছিনতাই’

বিশ্ব গণমাধ্যমে বাংলাদেশের ‘বিমান ছিনতাই’

খােলাবাজার ২৪,সোমবার,২৫ফেব্রুয়ারি ২০১৯ঃ বাংলাদেশ বিমানের দুবাইগামী একটি বিমান ছিনতাইয়ের কবলে পড়লে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরে জরুরি অবতরণ করে। বিকেল ৫.৪০ এর দিকে বিমানটি জরুরি অবতরণ করে।

বিজি-১৪৭ নং এই ফ্লাইটটি চট্টগ্রাম থেকে ঢাকা হয়ে দুবাই যাওয়ার কথা ছিলো।

বিমানটিতে থাকা বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মাইনুদ্দিন খান বাদল, এমপি একটি বেসরকারি টেলিভিশনকে জানান, ছিনতাইকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলতে চান।

সূত্রটি জানায়, প্রথমে কেবিন ক্রুদের একজন ওই বিদেশি ব্যক্তিকে দেখে সন্দেহ করলে পাইলটকে জানান। পাইলট কোনও ঝুঁকি না নিয়ে নিরাপত্তার স্বার্থে অবতরণ করার সিদ্ধান্ত নেন। কারিগরি সহায়তা নিয়ে পাইলটকে উদ্ধার করেছে আইনশৃঙ্খলা বাহিনী।

সন্ধ্যা সাড়ে ৭টার দিকে বিমানবাহিনীর কর্মকর্তা এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমানের নেতৃত্বে সেনাবাহিনী, র‌্যাব, পুলিশের সম্মিলিত অভিযান পরিচালনা করে। এতে বিমানের ভেতরে থাকা অস্ত্রধারী গুলিবিদ্ধ হয়ে মারা যায়।

এয়ার ভাইস মার্শাল মফিদুর রহমান গণমাধ্যমকে বলেন, “কেবিন ক্রু দু’জনকে উদ্ধার করা হয়েছে। উড়োজাহাজে আর কোনো যাত্রী জিম্মি নেই। এখন পরিস্থিতি স্বাভাবিক।”

বাংলাদেশের এ ঘটনা নিয়ে বিশ্বের প্রায় বড় বড় সব গণমাধ্যম ফলাও করে প্রতিবেদন প্রকাশ করেছে।

বিবিসি:

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি অনলাইনের শিরোনাম ছিল, বাংলাদেশ যাত্রীবাহী বিমান ‘ছিনতাই চেষ্টায়’ বাধ্যতামূলক অবতরণ।

ওই প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে দুবাইগামী একটি যাত্রীবাহী বিমানের চালককে হাইজ্যাকের চেষ্টা করার পরে জরুরি অবতরণ করার জন্য বাধ্য করা হয়েছে।

বিমানটি ১৪২ যাত্রী নিয়ে চট্টগ্রামে জরুরি অবতরণ করেছে।

বাংলাদেশি নিরাপত্তা বাহিনী বিমান বন্দর এলাকা বন্ধ করে দিয়েছে এবং সন্দেহভাজন হাইজ্যাকারের সাথে কথা বলছে।

সন্দেহভাজন কেন বিমানটি হাইজ্যাক করার চেষ্টা করেছে তা এখনও পরিষ্কার নয়।

আনন্দবাজার পত্রিকা:

ভারতের প্রভাবশালী বাংলা দৈনিক আনন্দবাজার পত্রিকার অনলাইন প্রতিবেদনে বলা হয়েছে চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে ঢাকা থেকে দুবাইগামী একটি বিমান ছিনতাইয়ের চেষ্টা করা হয়েছে।

রবিবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে ঢাকার শাহজালাল বিমানবন্দর থেকে বিকেল ৩টা ২০ মিনিটে ওঠে এই বিমানটি। স্থানীয় সময় বিকেল ৫টা ১৫ মিনিটে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে নামার পর এটি ছিনতাইয়ের কবলে পড়ে।

শাহ আমানত বিমানবন্দরের স্টেশন ম্যানেজার মাহফুজুল আলম এর বরাত দিয়ে বলেছে, “বিমানটি ছিনতাইয়ের শিকার হয়েছে, এ মুহূর্তে এর চেয়ে বেশি কিছু বলতে পারছি না।”

তার কাছে বন্দুক আছে বলেও সন্দেহ নিরাপত্তারক্ষীদের। পাইলট সহ দুই বিমানকর্মীকে পণবন্দি করা হয়েছে বলে জানা যাচ্ছে। বাংলাদেশের নিরাপত্তাবাহিনী এই মুহূর্তে ঘিরে রেখেছে বিমানটিকে। পরিস্থিতি মোকাবিলায় চট্টগ্রাম বিমানবন্দরে নৌকম্য়ান্ডো নামিয়েছে বাংলাদেশ সরকার।

সন্দেহভাজনের সঙ্গে যোগাযোগ তৈরি করা সম্ভব হয়েছে। সে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলতে চায় বলে জানিয়েছে।

এনডিটিভি:

ভারতের আরেক প্রভাবশালী গণমাধ্যম এনডিটিভি অনলাইনের শিরোনাম ছিল ‘বাংলাদেশ থেকে দুবাই যাওয়া বিমান ছিনতাইয়ের চেষ্টা’।

প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ থেকে দুবাইগামী বিমান ছিনতাইয়ের চেষ্টা হয়েছে। ছিনতাইয়ের চেষ্টার কারণেই বিমান অবতরণ করে বলে খবর পাওয়া গেছে। তবে সমস্ত যাত্রীকেই বিমান বন্দর চত্বর ছাড়ার অনুমতি দেওয়া হয়েছে।

পাশাপাশি বিমানের এক  কর্মীকে গুলি চালান হয়েছে বলে খবর পাওয়া গেছে।

পত্রিকাটি বিডি নিউজ ২৪ বরাত দিয়ে জানিয়েছে সন্দেহভাজন ছিনতাইকারি বি জি ১৪৭ বিমানের মধ্যেই আছে।

বিমান সংস্থার জেনারেল ম্যানেজার শাকিল মিরজা জানান ভেতরে  থাকা  ১৪২ জন যাত্রীকেই নিরাপদে বাইরে নিয়ে আসা সম্ভব হয়েছে।

সংবাদ প্রতিদিন:

ভারতের সংবাদ প্রতিদিন বাংলাদেশের বিমান ছিনতাই চেষ্টার ঘটনা নিয়ে গুরুত্ব দিয়ে একটি প্রতিবেদন করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার শাহ জালাল বিমানবন্দর থেকে উড়েছিল বোয়িং ৭৩৭ মডেলের বিমান – ময়ূরপঙ্খী।

চট্টগ্রামের শাহ আমানত বিমানবন্দরে বিমানটি নামতেই ককপিটে ঢুকে পড়ে এক বন্দুকধারী আততায়ী। এ সময় বিমান ছিনতাইয়ের চেষ্টা করা হয়। বিমানের ভেতরেও ঢুকে পড়ে ওই বন্দুকবাজ। তুমুল উত্তজেনা তৈরি হয় যাত্রী এবং বিমান কর্মীদের মধ্যে। সকলে আতঙ্কিত হয়ে পড়েন। বিমানে ছিলেন ১৪২ জন যাত্রী এবং ৫ জন কেবিন ক্রু। নিরাপত্তার স্বার্থে তাদের ওখানেই নামিয়ে দেওয়া হয়।

রয়টার্স:

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদন প্রকাশ করেছে যার শিরোনাম করা হয়েছে, ‘বিমান বাংলাদেশের একটি ফ্লাইট ছিনতাইয়ের চেষ্টা, যাত্রীরা নিরাপদ’। বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জ্যেষ্ঠ এক কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্স বলছে, দুবাইগামী বিমান বাংলাদেশের একটি ফ্লাইট ছিনতাইয়ের চেষ্টার পর চট্টগ্রামে সেটি জরুরি অবতরণ করেছে।

বিমানের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মিরাজ বলেছেন, বিমানের ১৪২ যাত্রীকে নিরাপদে বের করে আনা হয়েছে।

সিনহুয়া:

চীনের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম সিনহুয়া শিরোনাম করেছে, ‘বাংলাদেশে দুবাইগামী বিমান ছিনতাইয়ের চেষ্টা নস্যাৎ করে কেবিন ক্রুরা’।

দ্য ন্যাশনাল:

সংযুক্ত আরব আমিরাতের জাতীয় ইংরেজি দৈনিক দ্য ন্যাশনাল শিরোনাম করেছে,  ‘বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের দুবাইগামী একটি ফ্লাইট ছিনতাইয়ের চেষ্টা, নিশ্চিত করেছেন এয়ারলাইন্সের কর্মকর্তারা’। এতে বলা হয়েছে, এক বন্দুকধারী বিমানটির ককপিটে ঢোকার চেষ্টা করেছে।

স্কাই নিউজ:

‘ছিনতাইয়ের চেষ্টা, বাংলাদেশে বিমানের জরুরি অবতরণ’ শিরোনামে এক প্রতিবেদনে স্কাই নিউজ বলছে, ককপিটে বন্দুকধারীর অপ্রীতিকর ঘটনার পর বিমান বাংলাদেশের ফ্লাইট বোয়িং-৭৩৭ চট্টগ্রামে জরুরি অবতরণ করেছে।

এতে বলা হয়েছে, কমান্ডো অভিযান চালিয়ে বিমানের ভেতরে আটকা দুই কেবিন ক্রু উদ্ধার করা হয়েছে। তবে অভিযানে অস্ত্রধারী যুবক গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন।

ডেইলি স্টার:

ব্রিটিশ দৈনিক ডেইলি স্টার শিরোনাম করেছে ‘বাংলাদেশে মাঝ আকাশে বিমান ছিনতাইয়ের চেষ্টা, সেনাবাহিনীর অভিযান।’ এতে বলা হয়েছে, ছিনতাই চেষ্টায় বাধা দেয়ার সময় অস্ত্রধারী ছিনতাইকারী বিমান বাংলাদেশের এক ক্রুকে লক্ষ্য করে গুলি ছুঁড়েছেন। তবে কেউ গুলিবিদ্ধ হয়েছেন কি-না তা নিশ্চিত নয়।

Print Friendly, PDF & Email

About kholabazar 7x24