শনি. এপ্রি ২০, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

ঢাবির ১০০ শিক্ষার্থীর তথ্য চেয়েছে সিআইডি

খােলাবাজার ২৪,মঙ্গলবার,২৬ফেব্রুয়ারি ২০১৯ঃ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসে জড়িত ১০০ জন শিক্ষার্থীর তথ্য চেয়েছে পুলিশের অপরাধ ও তদন্ত বিভাগ (সিআইডি)। রবিবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার বরাবর এক চিঠিতে এসব শিক্ষার্থীর বিস্তারিত তথ্য চাওয়া হয়।

মঙ্গলবার (২৬ ফেব্রুয়ারি) পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) সহকারী পুলিশ সুপার (মিডিয়া) শারমিন জাহান ব্রেকিংনিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

সিআইডি সূত্রে জানান যায়, শাহবাগ থানায় ২০১৭ সালের ২০ অক্টোবর হওয়া ২৬ নম্বর মামলার সূত্রে এজহারনামীয় এবং তদন্তে প্রাপ্ত গ্রেফতারকৃত আসামিদের প্রদত্ত ফৌজদারি কার্যবিধি ১৬৪ ধারার স্বীকারোক্তিমূলক জবানবন্দি এবং গোপন সূত্রে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে তদন্তের স্বার্থে সংযুক্তি তালিকা-১ এ উল্লিখিত শিক্ষার্থীদের তথ্য পাওয়া একান্ত প্রয়োজন। ২০১৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রশ্ন ফাঁস ও ডিজিটাল জালিয়াতির অভিযোগ ওঠার পর সিআইডি বাদী হয়ে মামলাটি করে।

সিআইডির চাওয়া তথ্যের মধ্যে রয়েছে অভিযুক্ত শিক্ষার্থীর পূর্ণাঙ্গ নাম, ঠিকানা, শিক্ষাবর্ষ, ইউনিট, বিষয়, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার ফলাফল, সেমিস্টারভিত্তিক পরীক্ষার ফলাফল এবং পুনঃভর্তির বিস্তারিত।

ঢাকা বিশ্ববিদ্যালয় রেজিস্ট্রার অফিস সূত্রে জানা যায়, তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের যেসব বিভাগের শিক্ষার্থীদের তথ্য চাওয়া হয়েছে তাদের মধ্যে রয়েছে- শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের ১৩ জন, রাষ্ট্রবিজ্ঞানের নয় জন, সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের আট জন, অর্থনীতি বিভাগের পাঁচ জন, মনোবিজ্ঞান বিভাগের পাঁচ জন, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চার জন, আইন বিভাগের চার জন, ইসলাম শিক্ষা বিভাগের চার জন, পদার্থবিদ্যা বিভাগের তিন জন, ফার্মেসি বিভাগের তিন জন, বাংলা বিভাগের তিন জন, বিশ্ব ধর্মতত্ত্ব এবং সংস্কৃতি বিভাগের তিন জন, ফলিত রসায়ন বিভাগের দুই জন, ইতিহাস বিভাগের দুই জন, ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের দুই জন, ইলেট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইলেট্রনিক্স বিভাগের দুই জন, ফিন্যান্স বিভাগের দুই জন, মার্কেটিং বিভাগের দুই জন, টেলিভিশন এবং চলচ্চিত্র বিভাগের দুই জন, স্বাস্থ্য অর্থনীতি বিভাগের দুই জন, ফার্সি ভাষা ও সাহিত্য বিভাগের দুই জন এবং সংস্কৃতি বিভাগের দুই জন শিক্ষার্থী রয়েছেন।