শুক্র. এপ্রি ১৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার ২৪, বৃহস্পতিবার,২৮ ফেব্রুয়ারি ২০১৯ঃঅমর একুশে গ্রন্থমেলার পর্দা নামছে আজ বৃহস্পতিবার। গ্রন্থমেলার শেষ দিন। শেষ দিনে রাজধানীতে সিটি নির্বাচনের কারণে যান চলাচল বন্ধ রাখা হয়েছে। যদিও রাস্তায় কিছু যান চলছে। তাই শঙ্কা থাকছে মেলায়—দর্শনার্থী-ক্রেতারা আসবেন তো!

গতকাল বুধবার মেলার ২৭তম দিনে সকাল থেকেই বৃষ্টির হানা ছিল। কিন্তু বিকেলে টানা ঘণ্টা দুয়েকের বৃষ্টিতে মেলা প্রাঙ্গণে পানি জমে যায়। পরে সে বৃষ্টি সন্ধ্যা পার হয়ে থেমে থেমে হওয়ায় স্টলের বই গুটিয়ে পর্দা নামিয়ে ফেলেন প্রকাশক-বিক্রয়কর্মীরা।

মেলায় আসা দর্শনার্থীরা বৃষ্টির সময় আশ্রয় নেন ক্যান্টিন, পুলিশ বক্স ও বাংলা একাডেমির বিভিন্ন ভবনে। বাংলা একাডেমির ভেতরে লিটলম্যাগ চত্বরে স্টল বন্ধ করে দেন সম্পাদক ও কর্মীরা। বৃষ্টির কারণে দেখা দেয় বিদ্যুৎবিভ্রাটও।

আজ গ্রন্থমেলার সমাপনী অনুষ্ঠানে বাংলা একাডেমির সভাপতি ইমেরিটাস অধ্যাপক আনিসুজ্জামানের সভাপতিত্বে সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে।

সমাপনী দিনে একাডেমির পরিচালক ও মেলার সদস্য সচিব জালাল আহমেদ মাসব্যাপী এ প্রাণের মেলার ওপর একটি প্রতিবেদন উপস্থাপন করবেন। তার আগে একাডেমির মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী স্বাগত বক্তব্য দেবেন।

বাংলা একাডেমি সূত্র জানায়, মেলার ২৬তম দিন পর্যন্ত ৪ হাজার ২৮৪টি বই প্রকাশিত হয়েছে। যা গত দুই বছরের চেয়ে বেশি। এর আগের বছর ৪ হাজার ১৩৪ এবং ৩ হাজার ৬৪৬টি বই প্রকাশিত হয়েছিল।