Tuesday , March 12 2019
ব্রেকিং নিউজ :

Home / তথ্য প্রযুক্তি / মানুষের মতোই টিভিতে খবর পড়ছে রোবট (ভিডিও)

মানুষের মতোই টিভিতে খবর পড়ছে রোবট (ভিডিও)

খােলাবাজার ২৪,মঙ্গলবার, ১২ মার্চ ২০১৯ঃ ঘাড় পর্যন্ত ছোট করে কাটা চুল। পরনে পিঙ্ক ব্লেজার। টিভির পর্দার সামনে খবর পড়ছেন অ্যাঙ্কার। এই অবধি শুনতে সবটাই স্বাভাবিক লাগলো তো? এবার বাকিটা শুনলে চমকে যাবেন আপনিও।

একেবারে মানুষের মতো দেখতে যে বসে আছে  সে কিন্তু আদৌ মানুষ নয়। আর্টিফিশিয়াল ইন্টালিজেন্টে তৈরি  রোবোট মাত্র। সম্প্রতি চিনের সংবাদ সংস্থা জিনহুয়া এমনই একটি  নিউজ অ্যাঙ্কর বানিয়েছে। নাম Xin Xiaomeng।

বরাবরই টেকস্যাভি হিসেবে তালিকার শীর্ষে রয়েছে এই দেশ। আর এবার আর্টিফিসিয়াল ইন্টালিজেন্সে সংযোজনকে মুকুটে নতুন পালক বলেই মনে করছেন একাধিক দেশ।

এই মাসের শুরুতেই জিনহুয়ার প্রকাশিত একটি এক মিনিটের ভিডিও  ক্লিপিং-এ দেখা মিলেছে Xin Xiaomeng-র। ইতোমধ্যেই ৩,৪০০ রিপোর্ট ফাইল করে ফেলেছে Xin Xiaomeng।  যদিও Xin Xiaomeng-ই প্রথম রোবট অ্যাঙ্কার নয়।

এর আগে ২০১৮-তে প্রথম রোবোট সাংবাদিক তৈরি করেছিল চীন। নাম তার Qui Hao। নভেম্বরে অ্যানুয়াল ওয়ার্ল্ড ইন্টানেট কনফারেন্সে প্রকাশ্যে আনা হয় তাকে। এখানেই শেষ নয়। এর আগে মহিলা রোবট জিয়া জিয়া-কেও তৈরি করেছিল চীন।

পাশাপাশি আর্টিফিসিয়াল ইন্টালিজেন্সে একটি ইন্টার্ণও বানিয়েছে এই দেশ। কাজেই বলার অপেক্ষা রাখে না, খুব তাড়াতাড়ি এই দেশের একটা গোটা নিউজ হাউসই চালাবে রোবটেরা।

চীনের ঝুলিতে রয়েছে একাধিক চমক। জানা যাচ্ছে, আর্টিফিসিয়াল ইন্টালিজেন্সকে নিয়ে আরও বড়ো পরিসরে কাজ করছে চীন। স্বচালিত গাড়ি থেকে সুরু করে নজরদারির জন্য বিভিন্ন প্রয়ুক্তির ওপর ইতোমধ্যেই কাজশুরু করেছে এই দেশ।

Print Friendly, PDF & Email

About kholabazar 24