Thursday , May 23 2019
ব্রেকিং নিউজ :

Home / অন্যরকম / ভেজাল রোধে কঠোর পবা

ভেজাল রোধে কঠোর পবা

খােলাবাজার ২৪, শুক্রবার ,১০মে ২০১৯ঃ ইফতারিসহ খাদ্যে ভেজাল প্রতিরোধে ভ্রাম্যমাণ আদালতের পাশাপাশি আইনের কঠোর প্রয়োগের দাবি জানিয়েছেন পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)।

শুক্রবার সকালে রাজধানীর চকবাজারে মানববন্ধন কর্মসূচিতে বক্তারা বলেন, বিষাক্ত খাদ্য গ্রহণের মাধ্যমে অসুস্থ হচ্ছেন কোটি কোটি মানুষ। এ সমস্ত কাজের সঙ্গে জড়িতদের সর্বোচ্চ শাস্তির পাশাপাশি বড় অঙ্কের ক্ষতিপূরণ আদায় ও ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়ারও দাবিও জানান বক্তারা।

ভেজালরোধে সরকারের সঙ্গে সবাইকে সহযোগী মনোভাব নিয়ে সমন্বিত উদ্যোগ বাস্তবায়নে আহ্বান জানানো হয় মানববন্ধন থেকে।

বক্তারা বলেন, খাদ্যে ভেজাল রোধে আমাদেরকে সমন্বিতভাবে কাজ করতে হবে। তা না হলে আমাদেরকে এই ভেজাল গ্রাস করে ফেলবে।

ভেজাল রোধে মোবাইল কোর্টেই যথেষ্ট নয় উল্লেখ করে বক্তারা আরও বলেন, মোবাইল কোর্ট ছাড়াও অন্যান্য যেসব আইন প্রয়োগকারী সংস্থা আছে তাদেরকেও কাজে লাগাতে হবে।

এরআগে গতকাল বৃহস্পতিবার বাংলাদেশ স্ট্যান্ডার্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ল্যাবে পরীক্ষায় অনুত্তীর্ণ ৫২টি ভেজাল ও নিম্নমানের পণ্য বাজার থেকে প্রত্যাহার এবং এসব পণ্য উৎপাদন ও বাজারজাত বন্ধের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়।

ভোক্তা অধিকার সংস্থা ‘কনসাস কনজুমার্স সোসাইটির’ (সিসিএস) পক্ষে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আবেদনটি জমা দেন প্রতিষ্ঠানটির আইন উপদেষ্টা ও সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার শিহাব উদ্দিন খান।

আবেদনের সঙ্গে বিএসটিআই কর্তৃক প্রকাশিত অনুত্তীর্ণ ৫২টি পণ্যের তালিকা সংযুক্ত করা হয়েছে। পণ্যের গুণগতমান বিএসটিআই কর্তৃক পরীক্ষায় উত্তীর্ণ না হওয়া পর্যন্ত উৎপাদন বন্ধের নির্দেশনাও চাওয়া হয়েছে রিটে।

এই রিটে সরকারের খাদ্য মন্ত্রণালয়ের সচিব, বাণিজ্য মন্ত্রণালয়ের সচিব, বিএসটিআইয়ের মহাপরিচালক, বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের চেয়ারম্যান ও জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের মহাপরিচালককে বিবাদী করা হয়।

Print Friendly, PDF & Email

About kholabazar 24