Wednesday , May 22 2019
ব্রেকিং নিউজ :

Home / আন্তর্জাতিক / শ্রীলঙ্কায় মসজিদে হামলা : কারফিউ জারি, ফেইসবুক বন্ধ

শ্রীলঙ্কায় মসজিদে হামলা : কারফিউ জারি, ফেইসবুক বন্ধ

খােলাবাজার ২৪, সোমবার, ১৩মে ২০১৯ঃ একদল লোক শ্রীলঙ্কার চিলো শহরের একটি মসজিদে ও মুসলিমদের মালিকানাধীন দোকানপাটে পাথর নিক্ষেপ করেছে। রোববার ফেইসবুকে শুরু হওয়া বিতর্কের জের ধরে একদল লোক এ ঘটনা ঘটায়।

ঘটনার পরদিন চিলো পুলিশের আওতাধীন এলাকাজুড়ে কারফিউ জারি ও পরে ফেইসবুকসহ কয়েকটি সামাজিক যোগাযোগ মাধ্যম সাময়িকভাবে বন্ধ করে দেওয়া হয়।

যার ফেইসবুক পোস্টকে কেন্দ্র করে ঘটনার সূত্রপাত্র সেই আব্দুল হামিদ মোহাম্মদ হাসমারকে (৩৮) গ্রেপ্তার করেছে পুলিশ। কর্তৃপক্ষের কাছ তেকে এ তথ্য জানানো হয়েছে।

ফেইসবুকে যে বিতর্কের ঘটনা নিয়ে পরবর্তী ঘটনাগুলো ঘটেছে, তার একটি স্ক্রিনশট দেখেছে রয়টার্স, তাতে দেখা গেছে এক ব্যবহারকারী সিংহলিতে লিখেছেন, “আমাদের কাঁদানো কঠিন।”

এরপর সঙ্গে স্থানীয়ভাবে মুসলিমদের বিরুদ্ধে ব্যবহৃত অপমানজক একটি উক্তি জুড়ে দেন তিনি।

ওই ব্যক্তির মন্তব্যের কারণে হাসমার হামিদ নামে এক ব্যক্তি লেখেন, “বেশি হাইসো না, একদিন তোমরা কাঁদবে,”। এ মন্তব্যের জন্য পরে তাকে গ্রেপ্তার করা হয়।

তিন সপ্তাহ আগে শ্রীলঙ্কার ইসলামপন্থি আত্মঘাতী বোমারুরা চারটি হোটেল ও তিনটি গির্জায় হামলা চালিয়ে ২৫৩ জনকে হত্যা করে।

তারপর থেকে দেশের বিভিন্ন এলাকা থেকে লোকজনকে হেনেস্থা করার বহু অভিযোগ পেয়েছে বলে জানিয়েছে দেশটির মুসলিম গোষ্ঠীগুলো।

পুলিশের মুখপাত্র রুয়ান গুনাসেকেরা গণমাধ্যমকে বলেছেন, “উত্তেজনাকর পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে চিলোর পুলিশ এলাকায় একটি পুলিশ কারফিউ জারি করা হয়েছে যা আগামীকাল ভোর ৬টা পর্যন্ত বলবৎ থাকবে।” পরে পুলিশ জানিয়েছে, ভোর ৪টায় কারফিউ তুলে নেওয়া হবে।

শ্রীলঙ্কার সরকারি তথ্য বিভাগের মহাপরিচালক নালাকা কালুউয়িবা সোমবার গণমাধ্যমকে বলেন, “দেশে শান্তি বজায় রাখার জন্য ফের সাময়িকভাবে সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ রাখা হয়েছে।”

Print Friendly, PDF & Email

About kholabazar 24