Tuesday , August 27 2019
ব্রেকিং নিউজ :

Home / আন্তর্জাতিক / বিজেপি নেতৃত্বাধীন এনডিও জোট ফের ক্ষমতার মসনদে বসতে যাচ্ছে

বিজেপি নেতৃত্বাধীন এনডিও জোট ফের ক্ষমতার মসনদে বসতে যাচ্ছে

খােলাবাজার ২৪,সোমবার, ২০মে ২০১৯ঃ ভারতে ফের ক্ষমতার মসনদে বসতে যাচ্ছে নরেন্দ্র মোদির বিজেপি নেতৃত্বাধীন এনডিও জোট। ৬টি বুথফেরত জরিপে মিলেছে এমন আভাস। বিশ্লেষকরা বলছেন, এ সমীক্ষার ফল অনেকটা বাজিকরের বাজির মতো। হিন্দুত্ববাদ আর পাক বিরোধী অবস্থান দিয়ে ভোটারদের মন কেড়েছেন মোদি। ভাটা পড়েছে কংগ্রেসের রাজনীতিতে। অবশ্য, অনেক রাজনীতিক বলছেন, শেষ মুহুর্তে আনুষ্ঠানিক ফলে, বুথফেরত সমীক্ষারও ব্যতিক্রম ঘটতে পারে।

ম্যাজিক ফিগার ২৭২। ভারত রাষ্ট্রের সরকার গঠনে যে সংখ্যা বিজয়ের মানদণ্ড। ৩৯ দিনের দীর্ঘ নির্বাচন প্রক্রিয়ায় সংখ্যাতত্ত্বের এই ২৭২ টার্গেট ছিলো রাজনৈতিক দলগুলোর।

বুথ ফেরত সমীক্ষা নামে একটি বায়োবীয় জরিপ ফলের সংখ্যা আছে, ভারতের সংস্কৃতিতে। যে সমীক্ষা পরিবর্তনের আভাস দিচ্ছে না। অবশ্য, পশ্চিমবঙ্গে গেলোবার মাত্র ২ আসন পেলেও, এবার বলা হচ্ছে এটি হবে ১৪। আর উত্তর প্রদেশে এবার মোদির দল পেতে পারে ৪৯ আসন। সবমিলে ৬ টি বুথফেরত জরিপ-ই বলছে, ৩শ থেকে ৩শ৩০ আসনে জয় পেতে পারে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। আর কংগ্রেস ১শ৩০ থেকে দেড়শো।

তবে, এ সিনিয়র সাংবাদিকের দাবি, এই সমীক্ষার ফল অনেকটা বাজিকরের বাজির মতোই।

তবে তার মতে, হিন্দুত্ববাদী ধারা আর পাকিস্তান বিরোধী অবস্থান দিয়েই মোদি ভোটারদের মন কেড়েছেন। বিপরীতে, রাজনৈতিক প্রজ্ঞাই মমতা ব্যানার্জিকে আরো শক্তিশালী করেছে পশ্চিমবঙ্গ। যার স্রোতে কংগ্রেসের রাজনীতিতে ভাটা পড়েছে সবখানে।

হিন্দুত্ববাদ ও রাজনৈতিক মেরুকরণের কারণে এবার ভোটের ফলে চমক আসতেও পারে বলে মনে করেন এই বিশ্লেষক।

অনেকটা সন্দেহ নিয়েই এ জরিপের ওপর বিশ্বাস রাখছেন কেউ কেউ। তাই, চূড়ান্ত ফলের আগে ঘাড়ে নিশ্বাস ফেলতে পারছেন না প্রার্থীরা। তবে, পশ্চিমবঙ্গ সরকার আর দিল্লির সিংহাসনে যে পরিবর্তনের সম্ভাবনা কম, তার আভাস মিললো রাজনৈতিক বিশ্লেষক আর ভোটারদের কথায়।

Print Friendly, PDF & Email

About kholabazar 24