Friday , July 26 2019
ব্রেকিং নিউজ :

Home / তথ্য প্রযুক্তি / হুয়াওয়ে ডিভাইস ব্যবহারকারীরা প্লে স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড করতে পারবেন না!

হুয়াওয়ে ডিভাইস ব্যবহারকারীরা প্লে স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড করতে পারবেন না!

খােলাবাজার ২৪,সোমবার, ২০মে ২০১৯ঃ চীনের স্মার্টফোন উৎপাদক হুয়াওয়ের সাথে হার্ডওয়্যার, সফটওয়্যার ও প্রযুক্তিগত সেবা বিনিময়ের ব্যবসা বন্ধের ঘোষণা দিয়েছে মার্কিন প্রযুক্তি জায়ান্ট গুগল।

ট্রাম্প প্রশাসনের কালো তালিকাভুক্তির পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানায় প্রতিষ্ঠানটি।

গুগল জানায়, হুয়াওয়ের স্মার্ট ডিভাইসে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম আপডেটের লাইসেন্স বাতিল করা হবে। ফলে হুয়াওয়ে ডিভাইস ব্যবহারকারীরা গুগল প্লে স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড বা আপডেট করতে পারবেন না। একই সাথে গুগলের সিকিউরিটি সিস্টেম ব্যবহার থেকেও বঞ্চিত হবেন তারা।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, হুয়াওয়ের নতুন ডিভাইসে গুগলের জনপ্রিয় অ্যাপ গুগল ম্যাপ, ক্রোম ব্রাউজার, ইউটিউব, জি-মেইল আর থাকবে না। কারণ এগুলো পেতে গুগলের সঙ্গে বাণিজ্যিক চুক্তির প্রয়োজন হয়। এই অ্যাপগুলো ওপেনসোর্স লাইসেন্সের আওতায় পড়ে না। বর্তমান হুয়াওয়ের ডিভাইস ব্যবহারকারীরা গুগল প্লে স্টোরের অ্যাকসেস থাকায় এখনো গুগলের অ্যাপ্লিকেশনের আপডেট ডাউনলোড করতে পারবেন।

বাজার বিশ্লেষকরা বলছেন, গুগলের এই নিষেধাজ্ঞার কারণে ব্যবসায়িকভাবে ক্ষতিগ্রস্ত হবে হুয়াওয়ে। আমেরিকা, ইউরোপসহ বিভিন্ন দেশে বাজার হারাবে স্মার্ট ডিভাইস উৎপাদকের তালিকায় শীর্ষ পাঁচে থাকা এ প্রতিষ্ঠান।

Print Friendly, PDF & Email

About kholabazar 24