Friday , September 6 2019
ব্রেকিং নিউজ :

Home / ফিচার / জনসংখ্যাই সম্পদ

জনসংখ্যাই সম্পদ

খােলাবাজার ২৪,সোমবার,০৮জুলাই,২০১৯ঃ  চলতি মাসের ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস। বিশ্বায়নে জনসংখ্যা-চ্যালেঞ্জ ও পরিকল্পিত পরিবারের সুবিধাসমূহের ব্যাপারে জনগণের সচেতনতা বৃদ্ধি করাই দিবসটি পালনের মূল লক্ষ্য।

প্রতিবছর ১১ জুলাই বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশে দিবসটি পালিত হয়ে আসছে। দিবসটি পালনের উদ্দেশ্যে হচ্ছে জনসংখ্যা বিষয়ক সমস্যা সবাইকে জানানো ও তা সমাধানে গুরুত্ব প্রদান।

১৯৮৭ সালের ১১ জুলাই বিশ্বের জনসংখ্যা ৫০০ কোটিতে উন্নীত হয়। এবং পরবর্তী সময়ে ইউএনডিপির গভার্ন্যান্স কাউন্সিল প্রতি বছর এই দিনটিকে বিশ্ব জনসংখ্যা দিবস হিসেবে পালনের প্রস্তাব করে।

এরই প্রেক্ষিতে জাতিসংঘের সাধারণ পরিষদ বিশ্বজুড়ে মানুষের মধ্যে সচেতনতা সৃষ্টির উদ্দেশ্য নিয়ে ১৯৮৯ সাল থেকে জাতিসংঘের উদ্যোগে প্রতিবছর ভিন্ন ভিন্ন প্রতিপাদ্যে দিবসটি পালিত হয়।

প্রতিবছরের ন্যায় এ বছরও বিশ্বব্যাপী দিবসটি পালিত হবে। এবারের প্রতিপাদ্য- “25 years of the International Conference for Population Development ICPD: accelerating the promise”.

যার বাংলা হচ্ছে “জনসংখ্যা ও উন্নয়নে আন্তর্জাতিক সম্মেলনের ২৫ বছর: প্রতিশ্রুতির দ্রুত বাস্তবায়ন”।

একটি দেশের জনসংখ্যাকে সে দেশের সম্পদ বলে মনে করে সংস্থাটি।

অপুষ্টি, পর্যাপ্ত শিক্ষার অভাব, বিনা চিকিৎসায় মৃত্যু এবং বেকার সমস্যা অতিরিক্ত জনসংখ্যার কারণ বলেও এতে উল্লেখ করা হয়।

অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশও দিবসটি উপলক্ষ্যে পৃথক কর্মসূচি, আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করা হয়ে থাকে। এবছরও দিবসটি পালনে বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে সংশ্লিষ্ট বিভাগ।

Print Friendly, PDF & Email

About kholabazar 24