Wednesday , July 10 2019
ব্রেকিং নিউজ :

Home / আন্তর্জাতিক / ‘জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ হচ্ছে সেরা শিক্ষক’

‘জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ হচ্ছে সেরা শিক্ষক’

খােলাবাজার ২৪,বুধবার,১০জুলাই,২০১৯ঃ জলবায়ু পরিবর্তনের সঙ্গে নিজেদের খাপ খাওয়ানোর ব্যাপারে পুরো বিশ্বের জন্য সেরা শিক্ষক হচ্ছে বাংলাদেশ। বুধবার এমন মন্তব্য করেছেন জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি-মুন।ঢাকায় জলবায়ু বিষয়ক দুই দিনব্যাপি আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখার সময় এই মন্তব্য করেন তিনি।

আন্তর্জাতিক জলবায়ু পরিবর্তন বিষয়ক সম্মেলন ‘গ্লোবাল কমিশন অন অ্যাডাপ্টেশন’-এ যোগ দিতে দুই দিনের সফরে গতকাল ঢাকায় এসেছেন তিনি ও নেদারল্যান্ডের রানী ম্যাক্সিমা।

মুন বলেন, আমরা এখানে এসেছি (জলবায়ু পরিবর্তন নিয়ে) খাপ খাওয়ানোর ব্যাপারে বাংলাদেশের অভিজ্ঞতা ও দূরদর্শিতা সম্পর্কে জানতে।
জলবায়ু পরিবর্তনের একেবারে সম্মুখভাগে থাকায় বাংলাদেশ মূলত আমাদের সেরা শিক্ষক। পুরো বিশ্বকে এ বিষয়ে এদের মত বেশি ভাল করে শেখানোর মতো দেশ খুব কমই আছে।

তিনি বলেন, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এক মিটার বাড়লেও এদেশের ১৭ শতাংশ ভুখণ্ড ২০৫০ সালের মধ্যে পানির নিচে তলিয়ে যাবে। আইপিসিসি অনুসারে, সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়লে ডুবে যেতে পারে ঢাকা-ও।

পুরো বিশ্ব যখন জলবায়ু পরিবর্তন নিয়ে তর্ক-বিতর্কে মেতে আছে তখন বাংলাদেশকে খাপ খাওয়াতে হচ্ছে উষ্ণতার, আক্রমণাত্মক ও অননুমেয় জলবায়ু পরিবর্তনের। এটা তাদের জন্য টিকে থাকার লড়াই।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন মার্শাল আইল্যান্ডের প্রেসিডেন্ট হিল্ডা হেইন, বিশ্ব ব্যাংকের প্রধান নির্বাহী কর্মী ক্রিস্টালিনা জর্জিয়েভা ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Print Friendly, PDF & Email

About kholabazar 24