Friday , July 26 2019
ব্রেকিং নিউজ :

Home / অন্যরকম / দৈনন্দিন জীবনে মানসিক চাপ সৃষ্টি করছে সহকর্মীরা!

দৈনন্দিন জীবনে মানসিক চাপ সৃষ্টি করছে সহকর্মীরা!

খোলাবাজার ২৪, শুক্রবার ,২৬জুলাই,২০১৯ঃ দৈনন্দিন জীবনে আমাদের অনেকটা অংশ কেটে যায় কর্মক্ষেত্রে। এসময়টাতে কখনো কখনো মানসিক চাপেরমুখে থাকি আমরা।সে চাপের জন্য অফিসের বসকেই দায়ী করি আমরা। তবে সময় এসেছে এবার নতুন করে ভাবার।

গবেষণা বলছে কর্মক্ষেত্রে আপনার যাবতীয় মানসিক অশান্তির জন্য একা আপনার বস দায়ী নন, মানসিক চাপের জন্য আপনার বসের তুলনায় সহকর্মীরাই দায়ী। সেই সহকর্মী, যাদের সঙ্গে আপনি দিনের একটা বড় সময় কাটান। লাঞ্চ থেকে শুরু করে মনের অনেক কথাই শেয়ার করেন তাদের সঙ্গে। কিন্তু দিনের শেষে সেই সহকর্মীই আপনার জন্য মাথা ব্যথার কারণ হয়ে ওঠে!

কর্মক্ষেত্রে বসের থেকেও বেশি মানসিক চাপ তৈরি করেন সহকর্মীরা। বলছে সমীক্ষা। অনেক সময়ই নির্ধারিত শিফট্-এর থেকে বেশি সময় কাজ করতে হয় কর্মীদের। কখনও কাজের প্রয়োজনে। কখনও আবার বসের নির্দেশে। অনেক কর্মীই মনে করেন, অতিরিক্তি কাজের চাপ মানসিক অবসাদের জন্ম দেয়।

একইসঙ্গে কর্ম ও ব্যক্তিগত জীবনের ভারসাম্য ব্যাহত হয়। আর সে জন্য অনেক কর্মীই তাদের বসকে দায়ী করেন। সব দোষ কিন্তু আপনার বসের নয়।

টেল আভিভ ইউনিভার্সিটি ৮২০ জন কর্মীর উপর একটি সমীক্ষা চালিয়েছিল। ২৫ থেকে ৬০ বছর বয়সী কর্মীদের উপর করা এই সমীক্ষার দাবি, সহকর্মীদের জন্য বহুবার বাড়তি চাপ নিতে হয় কর্মীদের। গত কুড়ি বছর ধরে এই সমীক্ষা চালিয়েছে টেল আভিভ ইউনিভার্সিটি। তার মধ্যে ৪০ শতাংশ কর্মী জানিয়েছেন, তাদের মানসিক সুস্থতার অনেকটাই নির্ভর করে সহকর্মীদের উপর। বাকি ৬০ শতাংশের অনেকেই বলেছেন, কর্মক্ষেত্রে তাদের মানসিক অশান্তির আসল কারণ শুধুমাত্র বস নন।

Print Friendly, PDF & Email

About kholabazar 24