Friday , July 26 2019
ব্রেকিং নিউজ :

Home / খেলাধুলা / অধিনায়ক হিসেবে তামিমের অভিষেক

অধিনায়ক হিসেবে তামিমের অভিষেক

খোলাবাজার ২৪, শুক্রবার ,২৬জুলাই,২০১৯ঃ কলম্বোর রনসিংহ প্রেমাদাসায় সিরিজের প্রথম ম্যাচ দিয়ে ওয়ানডে অধিনায়ক হিসেবে যেমন অভিষেক হচ্ছে তামিমের, তেমনি এই ম্যাচ দিয়েই বিদায় বলে দিচ্ছেন লঙ্কান গ্রেট লাসিথ মালিঙ্গা। তাছাড়া দলটির কোচ চন্ডিকা হাথুরুসিংহের বিদায়ও নিশ্চিত হবে এই সিরিজ শেষেই।

সবমিলিয়ে শ্রীলঙ্কা কিছুটা হলেও ব্যাকফুটে থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে তামিম বলেন, ‘আমি মনে করি এই যে কোচ থাকবেন কিনা, মালিঙ্গার বিদায় এগুলো আসলে মাঠের বাইরে পর্যন্তই থাকে।

তামিম আরও বলেন, ‘যখন মাঠে খেলতে নামবে তখন তাদের (লঙ্কানদের) মাথায় এসব চিন্তা থাকবে না। মালিঙ্গার কথাই যদি বলি, সে নিশ্চয়ই মাঠে তার বিদায়ের কথা চিন্তা করবে না। শ্রীলঙ্কা দলের বাকিরাও এটা নিয়ে ভাববে না। তাদের চিন্তা থাকবে আমাদের যেভাবেই হোক হারিয়ে দেওয়া। আমার মনে হয়না এসব মাঠে কোনো প্রভাব ফেলবে। আর যদি ফেলে তাহলে আমাদের জন্যই ভালো। আমরা আসলে এসব নিয়ে ভাবছি না। আমাদের ফোকাস এখন খেলায়।’

সুতরাং দেখা যাচ্ছে, সবকিছু ছাপিয়েই এ ম্যাচে জয় চায় উভয় দলই। শ্রীলঙ্কা যেহেতু তার নিজের মাঠে খেলছে, তাই বেশি সুবিধাজনক স্থানে তারাই থাকবে। এছাড়া, এই মাঠে শ্রীলঙ্কা সবসময়ই ভালো খেলে, জেতেও। সর্বশেষ পাঁচ ম্যাচের তিনটিতেই জিতেছে স্বাগতিকরা।

এদিক থেকে অনেকটা পিছিয়ে আছে বাংলাদেশ। এখন পর্যন্ত প্রেমাদাসায় আটটি ম্যাচ খেলে একটাতেও জয় পায়নি টাইগাররা। এছাড়া, সর্বশেষ পাঁচ ম্যাচে এ মাঠের গড় রান ২৮৫। তবে প্রথম ব্যাট করা দলের ক্ষেত্রে গড় আরও বেশি, ৩১৩। তাইতো প্রথমে ব্যাট করা দলই জয় পেয়েছে শেষ পাঁচ ম্যাচের চারটিতেই।

সেই ধারাবাহিকতায় এ ম্যাচে টস জিতে আগে ব্যাট করছে শ্রীলঙ্কা। যদিও শুরুটা ভালো হয়নি তাদের। দলীয় ১০ রানেই শফিউলের বলে উইকেট হারান ওপেনার ফার্নান্ডো। তবে বল ঠিকই ব্যাটে আসছে, রানও হচ্ছে। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৭ ওভারে এক উইকেট হারিয়ে ৪৫ রান সংগ্রহ করেছে শ্রীলঙ্কা।

এদিকে লঙ্কানদের হারানোর জন্য শুরুটা ভালো করা সবচেয়ে বেশি জরুরি বলে মনে করেন তামিম। তার মতে, ‘প্রথম সেশনটা ভালো করতে হবে। শুরুতেই যদি শেষের চিন্তা করি তাহলে এটা বড় একটা সমস্যা হয়ে দাঁড়াবে। আগে ব্যাট করি বা বল, আমাদের শুরুটা ভালো করতে হবে। অবশ্যই লক্ষ্য থাকবে ম্যাচ জেতা। এরপর সেখান থেকে সামনে এগিয়ে যাওয়া। সিরিজ জিততে কে না চাইবে! সেজন্য ভালো শুরু আগে জরুরি।

Print Friendly, PDF & Email

About kholabazar 24