শনি. এপ্রি ২০, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements
খােলাবাজার ২৪,  শুক্রবার ,৩০আগস্ট ,২০১৯ঃ নিজস্ব প্রতিবেদকঃ গত মঙ্গলবার কাউন্সিলের জন্য গঠিত যাচাই বাছাই কমিটি ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের মধ্যে ২৯ জনের মনোনয়ন বাতিল করেন। এদের মধ্যে গত বুধবার ১৫ জন আপিল করেন। যার প্রেক্ষিতে প্রার্থিতা ফিরে পাওয়ার জন্য আপিল কমিটির কাছে আবেদন করেছিলেন ১৫ জন, আপিল কমিটি শুক্রবার বাতিল হওয়া প্রার্থীদের আবেদনগুলো নিষ্পত্তি করেন। এর মধ্যে সাধারণ সম্পাদক পদে ৫ জন প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন। তবে সভাপতি পদে কোন প্রার্থী প্রার্থিতা ফিরে পাননি। 

শুক্রবার গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিবৃতি এ তথ্য নিশ্চিত করা হয়। এর আগে গত বৃহস্পতিবার ও শুক্রবার ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলের আপিল কমিটির শুনানিতে অংশগ্রহণ করেছেন মনোনয়ন বাতিল হওয়া ছাত্রনেতারা। বিএনপি চেয়ারপারসনের গুলশান রাজনৈতিক কার্যালয়ে এ শুনানি অনুষ্ঠিত হয়।

বিবৃতিতে বলা হয়, ছাত্রদল ষষ্ঠ কেন্দ্রীয় কাউন্সিল ছাত্রদলের ষষ্ঠ কাউন্সিলে প্রার্থিতার শর্ত পূরণে যাচাই-বাছাই কমিটি যাদের প্রার্থিতা বাতিল করেছিল, যার প্রেক্ষিতে প্রার্থিতা ফিরে পাবার জন্য আপিল কমিটির কাছে যারা আবেদন করেছিলেন, আপিল কমিটি শুক্রবার বাতিল হওয়া প্রার্থীদের আবেদনগুলো নিষ্পত্তি করেন।

সভাপতি পদে প্রার্থিতা বাতিল হয়েছিল, আল মেহেদী তালুকদার, আরাফাত বিল্লাহ খান, মো. আসাদুল আলম, মো. আজিম উদ্দিন মেরাজ, এস এ এম আমিরুল ইসলাম, জুয়েল মৃধা এবং ফজলুল হক নীরবের।

যাচাই বাছাই কমিটি কর্তৃক বাতিল ঘোষিত সাত জন সভাপতি প্রার্থীতা আপিল আবেদন চূড়ান্ত বিশ্লেষণে গ্রহণযোগ্য মনে হয়নি, তাই তাদের প্রার্থিতা বাতিলের সিদ্ধান্ত বহাল রাখা হয়।

অপরদিকে সাধারণ সম্পাদক পদপ্রার্থী হিসেবে যারা যাচাই-বাছাই কমিটির কাছে আপিল করেন-সিরাজুল ইসলাম, সাদিকুর রহমান, কে এম সাখাওয়াত হোসাইন, মো. ইমদাদুল হক মজুমদার, মোহাম্মদ জামিল হোসেন।

ছাত্রদল ষষ্ঠ কেন্দ্রীয় কাউন্সিলে আপিলে প্রার্থিতা ফিরে পেল পিরোজপুর জেলা ছাত্রদলের আহবায়ক কমিটির সাবেক সদস্য ও জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে সাবেক ছাত্রনেতা, বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কেন্দ্রীয় কমিটির সাবেক সহ-গন শিক্ষা বিষয়ক সম্পাদক সিরাজুল ইসলামসহ  ৫ জন প্রার্থী তাদের প্রার্থিতা ফিরে পেয়েছেন।

এর বাইরে সভাপতি পদে মো. মামুন খান, সাধারণ সম্পাদক পদে মো. জুয়েল হাওলাদারের প্রার্থীতা আপিল কমিটি অনুমোদন করেনি, বিধায় তাদের প্রার্থিতা আর বহাল নেই।

এছাড়াও মোহাম্মদ ওমর ফারুকের সাধারণ সম্পাদকের পদে প্রার্থীতা যাচাই-বাছাই কমিটির সিদ্ধান্ত বহাল রেখে অনুমোদিত হয়নি।

এতে আরো বলা হয়, আপিল কমিটি প্রতিটি বিষয়ে পুংখানুপুংখ বিচার-বিশ্লেষণ করে সিদ্ধান্ত নিয়েছেন। সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের আবেদন বিশ্লেষণ করে সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এখানে উল্লেখ করতে হয় প্রার্থীদের যোগ্যতার বিচারে নীতিমালার ভিত্তিতে ছাত্রত্ব বিবাহ সংক্রান্ত বিষয়ে অন্যান্য প্রসঙ্গে চুলচেরা বিশ্লেষণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

আগামীকাল প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ছিল। তবে সেটা একদিন বাড়িয়ে ১ সেপ্টেম্বর সকাল ১০ টা থেকে ৫টা পর্যন্ত করা হয়েছে।

গত মঙ্গলবার কাউন্সিলের জন্য গঠিত যাচাই বাছাই কমিটি ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীদের মধ্যে ২৯ জনের মনোনয়ন বাতিল করেন। এদের মধ্যে গত বুধবার ১৫ জন আপিল করেন।