Saturday , September 7 2019
ব্রেকিং নিউজ :

Home / অন্যরকম / বাংলাদেশের গুজব সমূহ!

বাংলাদেশের গুজব সমূহ!

খােলাবাজার ২৪, শুক্রবার, ৬সেপ্টেম্বর, ২০১৯ঃ সময়ে সময়ে বাংলাদেশে বিভিন্ন গুজব ছড়িয়েছে। এ গুজবের খেসরতে প্রাণও হারিয়েছেন বহু মানুষ। সাম্প্রদায়িক সহিংসতারও সৃষ্টি হয়েছে নানা সময়ে। রাজনৈতিক বা বিভিন্ন গোষ্ঠী এ গুজব ছড়িয়ে ফায়দা লুটিয়ে নেওয়ারও চেষ্টা করেছে। তবে বিভিন্ন গুজব রোধে সরকার ও বিভিন্ন সংস্থাকে প্রয়োজনীয় ব্যবস্থাও নিতে দেখা গেছে।

পদ্মা সেতুতে লাগবে শিশুর মাথা, নিখোঁজ হয়ে গেছে বঙ্গবন্ধু স্যাটেলাইট, বেসিনে হারপিক ঢাললে মরবে এডিস মশা- এমন সব গুজব ছড়িয়েছে বাংলাদেশে৷ গুজবে কান দিয়ে জামায়াত নেতা সাঈদীকে চাঁদেও দেখেছিলেন কেউ কেউ৷ খবর ডয়চে ভেলে’র।

পদ্মা সেতুতে মানুষের মাথা:

পদ্মা সেতুর নির্মাণ কাজে মানুষের মাথা লাগবে বলে যে খবর রটে যায়৷ এরপর সেতু কর্তৃপক্ষ এ বিষয়ে সতর্কবার্তা দিয়ে জানান এটি গুজব৷ কিন্তু ততক্ষণে বিকারগ্রস্থ জনতার হাতে গণপিটুনিতে বহু মানুষের প্রাণ শেষ হয়েছে।

চাঁদে সাঈদী:

২০১৩ সালের মার্চে মানবতাবিরোধী অপরাধে দণ্ডিত সাঈদীকে চাঁদে দেখা যাচ্ছে বলে গুজব ছড়ানো হয়৷ এই খবর সারা দেশে ছড়িয়ে পড়লে লাঠিসোটা ও ধারালো অস্ত্র নিয়ে জামায়াত ও বিএনপির কর্মীরা দেশেজুড়ে তাণ্ডব চালায়, গুলি ছুড়তে বাধ্য হয় পুলিশ৷

নিখোঁজ স্যাটেলাইট:

‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ’ শিরোনামে একটি খবর বেনামী কিছু ওয়েবপোর্টাল ও ফেসবুকে ছড়িয়ে পড়ে। পরে সরকারি ভাষ্যে এ খবরকে গুজব বলে নিশ্চিত করা হয়।

ডেঙ্গু প্রতিরোধে হারপিক:

কমোডে বা বেসিনে হারপিক ও ব্লিচিং পাউডার ঢেলে এডিস মশা মারার একটি বার্তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে বিশেষজ্ঞরা এটিকে গুজব বলে উড়িয়ে দেন। হারপিকের উৎপাদনকারী প্রতিষ্ঠানও জানায়, এই তথ্যের কোনো সত্যতা নেই।

হেফাজত:

ঢাকার শাপলা চত্বরে যৌথ বাহিনীর অপারেশনে হেফাজতে ইসলামীর কর্মীদের মৃতের সংখ্যা নিয়ে গুজব ছড়িয়ে পড়ে। পরে পুলিশ সংবাদ সম্মেলন করে জানায়, গণমাধ্যমের সামনে ঐ অপারেশন পরিচালিত হয়েছে, নিহতের ব্যাপারে যে খবর ছড়ানো হচ্ছে তা গুজব৷

ছেলেধরা গুজব:

পদ্মাসেতুতে মানুষের মাথা লাগবে এমন গুজব ছড়িয়ে শিশুদের ধরে নেওয়া হচ্ছে বলে ‘ছেলেধরা’ গুজব ছড়িয়ে পড়ে। ছেলেধরা সন্দেহে কয়েকজনকে পিটিয়ে হত্যা করা হয়। পরে এ নিয়ে সতর্কবার্তা জারি করে সরকার। এই গুজব ছড়ানোর সঙ্গে জড়িতদের চিহ্নত করে তাদের গ্রেপ্তার করে।

বিদ্যুৎ বন্ধ:

ছেলেধরা গুজবের রেশ না কাটতেই দেশের বিভিন্ন স্থানে তিনদিন বিদ্যুৎ বন্ধ রেখে বাচ্চাদের ধরে নিয়ে যাওয়া হবে বলে ম্যাসেঞ্জারেরর মাধ্যমে গুজব ছাড়িয়ে পড়ে। পরে বিদ্যুৎ বিভাগ জানায়, এই খবরটি সঠিক নয়।

মোটরযান আইন:

সংশোধনী মোটরযান আইন অনুযায়ী জরিমানার পরিমাণ সর্বোচ্চ এক হাজার গুণ পর্যন্ত বাড়ানো হয়েছে ফেসবুকে গুজব ছড়িয়ে পড়ে। সরকারের তরফ থেকে এ বিষয়ে বিজ্ঞপ্তি দিয়ে তা ঠিক নয় বলে জানানো হয়।

ভুয়া নোট:

এক পাশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অন্য পাশে বঙ্গবন্ধু স্যাটেলাইটের ছবি সম্বলিত নতুন ১০০ টাকার নোট বাজারে ছাড়া হয়েছে জানিয়ে সেই নোটের একটি ছবিও ছড়িয়ে যায় ফেসবুকে। পরে বাংলাদেশ ব্যাংক জানায় এই তথ্য ভুয়া।

ধর্ম অবমানার গুজব:

ফেসবুকে ধর্ম অবমাননার গুজব ছড়িয়ে কক্সবাজারের রামু উপজেলায় বৌদ্ধ সম্প্রদায়ের ওপর সাম্প্রদায়িক হামলা হয়। বাংলাদেশের আরো বেশ কয়েকটি জায়গায় একই ধরনের ঘটনা ঘটেছে।

Print Friendly, PDF & Email

About kholabazar 24