Saturday , September 7 2019
ব্রেকিং নিউজ :

Home / স্ক্রল / কালো ঘন চুলে আমলকির রহস্য

কালো ঘন চুলে আমলকির রহস্য

খােলাবাজার ২৪,শনিবার,৭সেপ্টেম্বর,২০১৯ঃ  আমলকি নিয়ে নানা গবেষণা থেকে জানা যায়, এই ফলটিতে থাকা বিশেষ কিছু অ্যান্টিঅক্সিড্যান্ট ক্যান্সারের মতো মরনব্যাধিকে দূরে রাখার পাশাপাশি চুলের জেল্লা ফিরিয়ে আনে, চুল পাকা, চুল ঝরে যাওয়া, খুশকি, অ্যালোপেশিয়া অ্যারিয়েটাসহ নানা সমস্যা দূর করতে এটি সিদ্ধহস্ত।

আমলকিতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইটো কেমিক্যালস। এগুলো চুলের নানা সমস্যা দূর তো করেই, ত্বকও ভাল রাখতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। আমলকি কী কী ভাবে চুলের যত্ন নিতে সাহায্য করে? তা এবার জেনে নিন-

* চুলের বৃদ্ধিতে সাহায্য করে আমলকির ফাইটোনিউট্রিয়েন্টস এবং ভিটামিন সি। এরা মাথার ত্বকের রক্ত সঞ্চালন বাড়িয়ে চুল লম্বা হতে এবং ঘন হতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে। কেননা আমলকির ফাইটোনিউট্রিয়েন্টস চুলের কোলাজেন নামে এক বিশেষ প্রোটিন তৈরি করে। তাই চুল ভাল রাখতে আমলকি ব্যবহার করুন নিয়মিত।

* আমলকি প্রাকৃতিক কন্ডিশনার। চুলের ধরন শুষ্ক হোক বা তেলতেলে হোক- আমলকি শুকিয়ে গুঁড়া করে পানি দিয়ে পেস্ট করে মাথায় লাগিয়ে রাখুন ঘণ্টাখানেক। শ্যাম্পু করে নিলেই সুন্দর ফুরফুরে চুল পাবেন।

* অনেকেই খুশকির সমস্যায় ভোগেন। এই সমস্যা দূর করতে উল্লেখযোগ্য ভূমিকা রাখে আমলকি। আমলকির ভিটামিন সি ইনফ্যামেশন ও সংক্রমণ প্রতিরোধ করার পাশাপাশি শুষ্ক স্ক্যাল্পকে ময়েশ্চারাইজ করে খুশকির সমস্যা সারিয়ে তোলে।

* ধোঁয়া, ধূলাবালি, দূষণের পাশাপাশি চুলের স্টাইল করতে গিয়ে জেল লাগানো, স্ট্রেটনিং, ড্রাইং ইত্যাদির কারণেও চুলের অনেক ক্ষতি হয়। তা দূর করে আমলকির অ্যান্টিঅক্সিড্যান্ট। সপ্তাহে অন্তত দু’দিন কাঁচা আমলকির রস করে তা চুলের গোড়ায় লাগিয়ে রাখুন। তারপর গোসলের সময় ধুয়ে ফেলুন।

* বিভিন্ন কারণে অকালে চুল পেকে যায়। রাসায়ানিক রং দিয়ে চুল না ঢেকে আমলকির তেল মাথায় মাখুন। চুল পাকার সমস্যা কমবে অনেকটাই।

* আমলকি খেলেও চুল ও ত্বক ভাল থাকে। মওসুমে তো খেলেনই, অন্য সময়ের জন্য টাটকা আমলকি শুকিয়ে গুঁড়া করে রেখে পানিতে ভিজিয়ে পরের দিন সকালে খেলে উপকার পাবেন।

চুল পাকা বন্ধ করতে হলে আমলকির তেল মাখতে হবে। সেই তেল পেতে হলে আমলকি পাতলা করে কেটে শুকিয়ে গুঁড়া করে রাখুন। তাতে নারিকেল তেল মিশিয়ে রোদে দিন। রোদে গরম হওয়া তেল নিয়ম করে মাথার ত্বকে মাখুন। অথবা কাঁচা আমলকি বেটে নিয়ে নারিকেল তেলের সঙ্গে ঢিমে আঁচে ফুটিয়ে ছেঁকে রাখুন। এই তেল অনেক দিন ব্যবহার করতে পারবেন। তাতেই পাবেন কাল ঘন ঝরঝরে চুল।

Print Friendly, PDF & Email

About kholabazar 24