Sunday , October 6 2019
ব্রেকিং নিউজ :

Home / শীর্ষ সংবাদ / ছুটির বন্ধ থাকলেও থেমে নেই ভারতে ইলিশ রপ্তানি

ছুটির বন্ধ থাকলেও থেমে নেই ভারতে ইলিশ রপ্তানি

পূজার খােলাবাজার ২৪,রবিবার,০৬অক্টোবর,২০১৯ঃ ছুটির বন্ধ থাকলেও থেমে নেই ইলিশ রপ্তানি। বিশেষ ব্যবস্থায় ভারতে ইলিশ রপ্তানির জন্য চালু রাখা হয়েছে কাস্টমস ও বন্দরের বিভিন্ন শাখা। গত ২৮ সেপ্টেম্বর ভারতে ইলিশ রপ্তানির অনুমতি মিললেও রপ্তানি সংক্রান্ত আইনি জটিলতার কারণে তা সম্ভব হয়নি। তবে ৭ বছর ৩ মাস ভারতে ইলিশ রপ্তানি বন্ধ থাকার পর আনুষ্ঠানিকভাবে আবার ইলিশ রপ্তানি শুরু হয় গত ১ অক্টোবর থেকে। বাণিজ্য মন্ত্রণালয় এক আদেশে ১০ অক্টোবর পর্যন্ত ভারতে ৫ লাখ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দেয়।
অনুমতির পর গত ৫ দিনে বেনাপোল বন্দর দিয়ে ভারতে রপ্তানি হয়েছে ২ লাখ ৩৩ হাজার ৫৬০ কেজি ইলিশ। গত শুক্রবার থেকে দুর্গাপূজার কারণে ভারতে রাষ্ট্রীয় ছুটি চালু থাকলেও ব্যতিক্রম ঘটেছে ইলিশের ক্ষেত্রে। শুধুমাত্র বাংলাদেশ থেকে ইলিশ আমদানি এবং ভারতে ইলিশ রপ্তানির জন্য উভয় দেশের কাস্টমস ও বন্দরের কার্যক্রম সচল রাখা হয়েছে।

বেনাপোলের সিএন্ডএফ এজেন্ট প্রতিষ্ঠান মেসার্স এমি এন্টারপ্রাইজের মালিক সৈয়দ আজিজুল হক জানান, ছুটির দিনেও  নিবিঘ্নে ইলিশ রপ্তানির জন্য বন্দরের স্বাভাবিক কার্যক্রম চালু আছে। দেশের বিভিন্ন প্রান্ত থেকে গাড়ি বেনাপোলে পৌঁছাতে দেরি হলেও উভয় দেশের যথাযথ কতৃর্পক্ষের আন্তরিকতার কারণে রপ্তানিতে কোন সমস্যা হচ্ছে না।ইলিশের রপ্তানিকারক প্রতিষ্ঠানের প্রতিনিধি আব্দুল কুদ্দুস বলেন, গত ৫ দিনে একাধিক পণ্য চালানের মাধ্যমে প্রায় সোয়া দুই লাখ টন ইলিশ ভারতে রপ্তানি করা হয়েছে, যার এলসি মূল্যবাবদ বাংলাদেশে এসেছে প্রায় ১৫ লাখ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১২ কোটি ৮৯ লাখ টাকা)। হাতে এখনো ৫ দিন সময় বাকি, আশা করছি ১০ তারিখের আগেই নির্ধারিত ৫ লাখ টন মাছ রপ্তানি করা সম্ভব হবে।

Print Friendly, PDF & Email

About kholabazar 24