Saturday , October 12 2019
ব্রেকিং নিউজ :

Home / তথ্য প্রযুক্তি / মহাকাশে কৃত্রিম মাংস তৈরি, আসছে বাজারেও!

মহাকাশে কৃত্রিম মাংস তৈরি, আসছে বাজারেও!

খােলাবাজার ২৪,শনিবার,১২অক্টোবর,২০১৯ঃ রাশিয়ার এক মহাকাশচারী আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে কোষ থেকে কৃত্রিম মাংস তৈরির পরীক্ষা চালিয়েছেন। তারা গত সেপ্টেম্বরে ৩ডি প্রিন্টার ব্যবহার করে মহাকাশ স্টেশনে গরু ও খরগোশের মাংস এবং মাছের টিস্যু উৎপাদন করেন। কোষ থেকে তৈরি এই মাংস মার্কেটে চলে আসা এখন সময়ের ব্যাপার মাত্র।

ইসরাইলী খাদ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান আলেফ ফার্মস মহাকাশ স্টেশনে পরীক্ষার জন্য এই প্রাণী কোষ সরবরাহ করে থাকে। আলেফ ফার্মের সিইও দিদিয়ার তৌবিয়া এএফপিকে বলেন, ‘আমাদের লক্ষ্য পৃথিবীতে এই মাংস বিক্রি করা।’ এই ধারণা প্রচলিত কৃষি খামারের বিকল্প হবে না, তবে ডেইরি ফার্মের ভালো বিকল্প হবে।

এবারই মহাকাশে প্রথম হলেও এর আগে ডাচ বিজ্ঞানী মার্ক পোস্ট ২০১৩ সালে গরুর মাংসের বার্গার আকৃতির স্টেমসেল তৈরি করেন।

লিফোর্নিয়ার জাস্ট কোম্পানির সিইও জোস টিটরিক সানফ্রানসিসকোয় এক সংবাদ সম্মেলনে বলেছেন, কৃত্রিম মাংস বাজারে সরবরাহে এই বছরটা লাগতে পারে। এই মাংস শুধু চার হাজার ওয়ালমার্ট অথবা সব ম্যাকডোনাল্ডেই নয় বরং বিপুল রেস্তোরায় সরবরাহ করা হবে।

এ বিষয়ে ফর্ক এন্ড গুডডি’র প্রতিষ্ঠাতা ও সিইও নিয়া গুপ্তা বলেন, এই ধরনের শিল্প আমরা বিজ্ঞানের অগ্রগতির সুফল হিসেবে নিয়েছি তবে পরবর্তী উন্নয়নের জন্য কারিগরি বিষয়টি একটি চ্যালেঞ্জ। এই ধরনের কৃত্রিম মাংস সুপার মার্কেটে আসতে পাঁচ থেকে বিশ বছর সময় লাগবে। এই খাতে আরো বিনিয়োগ দরকার। এই খাতে ২০১৮ সালে মোট বিনিয়োগ হয়েছে মাত্র ৭৩ মিলিয়ন মার্কিন ডলার। এই বিনিয়োগ আরো বাড়াতে হবে।

Print Friendly, PDF & Email

About kholabazar 24