Monday , November 25 2019
ব্রেকিং নিউজ :

Home / শিক্ষা / গবেষণা বলছে শারীরিক পরিশ্রম করা বাচ্চারা পরীক্ষায় ভালো করে

গবেষণা বলছে শারীরিক পরিশ্রম করা বাচ্চারা পরীক্ষায় ভালো করে

খােলাবাজার ২৪,সোমবার,২৫নভেম্বর,২০১৯ঃ ঘরোয়াভাবে যারা অতিরিক্ত পড়ুয়া শিক্ষার্থী তাদের চেয়ে শারীরিক ক্রিয়াকলাপে যে বাচ্চারা অংশগ্রহণ করে তারাই একাডেমিক পরীক্ষায় ভালো ফলাফল করে এমনটাই বলছে একদল গবেষক।

ওয়াশিংটনের একটি নতুন গবেষণায় প্রকাশিত হয়েছে। যাতে বলা হয়েছে, যে স্কুল শিক্ষার্থীরা শারীরিক ক্রিয়াকলাপে অংশ নেয় বা পাঠদানের সময় ঘটনাস্থলে দৌড়ায়। তারা তাদের সহপাঠী, যাঁরা ঘরে বসে অতিরিক্ত পড়ে বা পড়ার প্রতি অবিচল থাকে তাদের চেয়ে পরীক্ষায় ভালো পারফর্ম করে।

স্পোর্টস ম্যাগাজিনের ব্রিটিশ জার্নালে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, শারীরিক ক্রিয়াকলাপে শিক্ষার্থীদের অংশগ্রহণ করানোর জন্য এই পদ্ধতিগুলি স্কুলগুলি একাডেমিক শিক্ষার সময়কে হ্রাস না করেই শিক্ষার্থীদের মধ্যে বাড়াতে পারে।

অধ্যয়ন অনুসারে, শারীরিক ক্রিয়াকলাপকে অন্তর্ভুক্ত করার ফলে পাঠের সময় শিক্ষাগত ফলাফলের উপর একটি বৃহত্তর, উল্লেখযোগ্য প্রভাব পড়েছিল, পরীক্ষার মাধ্যমে বা কোনও কার্যের দিকে শিক্ষার্থীর মনোযোগ পর্যবেক্ষণ করে এবং সামগ্রিক শিক্ষাগত ফলাফলের উপর একটি ছোট প্রভাব পড়ে।

মনোবিজ্ঞানী ও ইউসিএল কেন্দ্রের লেখক ডাঃ এমা নরিস বলেন ‘শারীরিক কার্যকলাপ শিশুদের স্বাস্থ্যের পক্ষে ভাল,। তাদের এই শারীরিক কসরত তাদের পাঠ্যক্রমে ভালো সহযোগিতা করে।’

নরিস আরও বলেন, ‘শারীরিক খাটুনির খেলাধুলা থেকে বাচ্চারা স্মৃতিমুখর কোনো শিক্ষা নেয় এবং বাস্তবমুখী শিক্ষা নেয় তারা। যেটা তাদের খুব উপকারে আসে। এবং সে শিক্ষা বাচ্চাদের আরও কার্যকরভাবে শিখতে সহায়তা করে।

নেদারল্যান্ডসের লেডেন বিশ্ববিদ্যালয় সহ-লেখক ডা. টমি ভ্যান স্টেইন বলেন, ‘শারীরিক ক্রিয়াকলাপের মাধ্যমে শিক্ষার্থীদের শেখার অভিজ্ঞতা বাড়ানো যেতে পারে।’

গবেষণার জন্য, গবেষকরা তিন থেকে ১৪ বছর বয়সী ১২,৬৬ন জন শিক্ষার্থীর ডেটা সংগ্রহ করে। এদের প্রায় অর্ধেক গবেষণা চালানো হয় মার্কিন যুক্তরাষ্ট্রে। এছাড়া অস্ট্রেলিয়ায় সাতটি, যুক্তরাজ্যে পাঁচটি, নেদারল্যান্ডসে চারটি এবং চীন, ক্রোয়েশিয়া, আয়ারল্যান্ড, ইসরায়েল, পর্তুগাল এবং সুইডেন মধ্যে একটি করে গবেষণা চালানো হয়

৪২টি গবেষণার বিশ্লেষণে দেখা গেছে, আট-নয় বছর বয়সী বাচ্চাদের নিয়ে প্রশ্ন জানতে সেই সম্পর্কিত উত্তর দেওয়ার জন্য বিশ্ব ভ্রমণ করার প্রতিযোগিতা হয়েছিলো।

গবেষকরা উপসংহারে এসেছিলেন যে বাচ্চারা একটি নিয়ন্ত্রণ গোষ্ঠীর সমবয়সীদের তুলনায় কার্যক্রমে আরও বেশি সক্রিয় এবং বেশি মনোনিবেশ করেছিল, শিক্ষকদের নির্দেশকে আরও ঘনিষ্ঠভাবে অনুসরণ করে।

নেদারল্যান্ডসের অন্য একটি গবেষণায়, প্রাথমিক বিদ্যালয়ের বাচ্চারা যারা দুই বছর ধরে সপ্তাহে তিনবার শারীরিকভাবে সক্রিয় পাঠে অংশ নিয়েছিল তাদের বান্ধবীর চেয়ে বানান এবং গণিতে যথেষ্ট উন্নতি করেছে। যা চার মাসের অতিরিক্ত শিক্ষার লাভের সমান।

Print Friendly, PDF & Email

About kholabazar 24