শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

80খোলা বাজার২৪ ॥ শনিবার, ২১ নভেম্বর ২০১৫ : জাতীয় প্রেসক্লাব ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সামনে রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের বিভিন্ন আলোচনা সভা, সমাবেশ, সেমিনার, মানববন্ধন, অবস্থান কর্মসূচি প্রতিদিনই হয়ে থাকে।আর এসব কর্ম সূচিগুলোর বেশির ভাগই হয় লোক দেখানো। জানা গেছে মানববন্ধনে অংশ নেয় ভাড়া করা মানববন্ধনকারীরা পান প্রত্যকে ১০০ থেকে ১৫০ টাকা।
এসব অনুষ্ঠানে ভাড়ায় আসা ব্যক্তিরা অধিকাংশই বিভিন্ন পেশায় নিয়োজিত। তারা খণ্ডকালীন হিসেবে এসব কাজ করে থাকেন। আবার অনেকে নিয়মিত হয়েছেন এই পেশাতেই।
কথা হয় ভাড়া করা মানববন্ধনকারী ফরিদের সাথে, তিনি বিডি টুয়েন্টিফোর লাইভকে জানান,আমি রাতে রিকশা চালাই দিনে সেমিনার ও মানববন্ধনে ঘন্টা হিসেবে কাজ করি। এখানে আমরা টাকা এবং অনেক সময় খাবারও পাই।
কত টাকা করে পান জনতে চাইলে ফরিদ জানান,আমরা ১০০ টাকা ঘন্টা হিসেবে কাজ করি তবে একেক দিন একেক রকম রেট থাকে। সর্বনিম্ন আমরা মানববন্ধনে নেই ১০০ টাকা সেমিনারে নেই ১৫০ টাকা। প্রতিদিন বিভিন্ন সংগঠনের মানববন্ধনকারী বা ভাড়ায় শ্রোতা জোগাড় করে দেন আজম আলী তিনি জানান, যত লোক চান ততই দিতে পারবো, প্রেসক্লাবের সামনে বা এর আশপাশে হলে ২০০ টাকার মত লাগবে। আর সংক্ষিপ্ত মানববন্ধন হলে১০০টাকা দিতে হেবে ।
এছাড়া আমরা মাইকও ভাড়া দিই। মানববন্ধনে অংশ নেয়া আতিকুর রহমানের কাছে কি বিষয়ে মানববন্ধন করলেন জানতে চাইলে তিনি বলেন, আলোচনার বিষয়, দল টল বুঝি না, যারা টাকা দেয় তাদের হয়ে মানববন্ধন করে দিই। আমার দরকার টাকা কে কি বিষয়ে মানববন্ধন করছে এটা আমার দেখার বিষয় নয়। টাকা দিবে দাঁড়িয়ে থাকব ।
এবিষয়ে জানতে চাইলে রমনা থানার এসআই এমদাদুল হক জানান, এসব জায়গায় লোকজন বেশি থাকে। তাই কে যে ভাড়া করা ,আর কে যে আসল বুঝা কঠিন । তবে কয়েকদিন আগে প্রেসক্লাবে সমনে থেকে টাকা ভাগাভাগি করার সময় দুই জনকে আটক করে দ্বায়িত্বরত পুলিশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *