শুক্র. এপ্রি ১৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements
mobile_talk_tower_231853
খোলা বাজার২৪,শুক্রবার, ০২ সেপ্টেম্বর ২০১৬: প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী নুরুল ইসলাম বিএসসি বলেছেন, প্রবাসী বন্ধুদের সুখ-দুঃখের অংশীদার হওয়ার জন্য সরকার ‘প্রবাসবন্ধু কল সেন্টার’ চালু করেছে। যা উদ্বোধনের পর থেকেই কাজ করবে।

প্রবাসে কর্মরত বাংলাদেশি কর্মীরা বাংলাদেশের উন্নয়নে বিরাট ভূমিকা রাখছে উল্লেখ করে তিনি বলেন, এ বন্ধুদের সেবা প্রদানে ‘প্রবাসবন্ধু কল সেন্টার’ একটি যুগান্তকারী পদক্ষেপ।
আজ সকালে ঢাকার ইস্কাটনস্থ এ মন্ত্রণালয়ের সভাকক্ষে এ কল সেন্টারের উদ্বোধন ঘোষণা করে তিনি এ কথা বলেন।
প্রবাস কল্যাণ মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রচেষ্টার আর একটি নতুন সংযোজন হলো এ প্রবাসবন্ধু কল সেন্টার।
তিনি বলেন, প্রবাসবন্ধু কল সেন্টারের মাধ্যমে প্রবাসী বাংলাদেশি যারা দেশের অর্থনীতিতে সহায়তা করছেন, তারা সরাসরি তাদের যেকোনো অভিযোগ, মৃতদেহ পরিবহন ও দাফন সংক্রান্ত বিষয়, মৃত্যুজনিত ক্ষতিপূরণ, মেধাবী সন্তানদের বৃত্তি, আইনগত তথ্য ও সেবা, অসুস্থ কর্মীদের আর্থিক সহায়তাসহ নানা বিষয়ে কথা বলতে পারবেন।
মন্ত্রী বলেন, প্রবাসে কর্মরত বাংলাদেশি কর্মীদের জন্য +৮৮০৯৬৫৪৩৩৩৩৩৩ নম্বরটি বাংলাদেশ সময় অনুযায়ী সকাল ৯টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত চালু থাকবে। এছাড়া প্রবাসীরা ম্যাসেঞ্জার, ভাইবার, ইমো, হোয়াটসঅ্যাপে +৮৮০১৬৭৮৬৬৮৮১৩ নম্বরে যোগাযোগ করতে পারবেন।
তিনি বলেন, ফেসবুকে যোগাযোগ করা যাবে www.facebook.com/probashbondhucallcenter ঠিকানায়। আর ই-মেইল করা যাবে ঢ়ৎড়নধংযনড়হফযঁ.বিনি@মসধরষ.পড়স ঠিকানায়।
নুরুল ইসলাম বিএসসি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের কারিগরি সহযোগিতায় ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ড প্রবাসবন্ধু কল সেন্টার স্থাপন করেছে।
তিনি বলেন, প্রথম পর্যায়ে জর্ডান, মালয়েশিয়া ও সৌদিআরবে কর্মরত বাংলাদেশি কর্মীরা এ কল সেন্টারের সুবিধা পাবেন। পরবর্তীতে পর্যায়ক্রমে অন্যান্য দেশে কর্মরত বাংলাদেশি কর্মীরাও এ সুযোগ পাবেন।
প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব বেগম শামছুন নাহারের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রকল্পের মহাপরিচালক কবির বিন আনোয়ার।
উদ্বোধনী অনুষ্ঠানে ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস এবং মন্ত্রণালয় ও এর দপ্তর সংস্থার উর্দ্ধতন কর্মকর্তা, এটুআই প্রকল্পের কর্মকর্তা ও ২৪টি দেশের ২৭টি মিশনের ৪১জন কর্মকর্তা উপস্থিত ছিলেন।