বৃহঃ. মার্চ ২৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

81খোলা বাজার২৪, বুধবার, ২১ সেপ্টেম্বর, ২০১৬: বাংলাদেশি পুরুষ গৃহকর্মী নিয়োগের অনুমোদন দিয়েছে সৌদি আরবের উপদেষ্টা পরিষদ শুরা কাউন্সিল। রিয়াদে কাউন্সিলের ৪৯তম অধিবেশনে সদস্যরা এ অনুমোদন দেন। এ বিষয়ে একটি সুপারিশ তৈরি করেছেন কাউন্সিলের প্রশাসন ও মানবসম্পদ কমিটির চেয়ারম্যান মোহাম্মদ নাগাদি। দেশটির জাতীয় দৈনিক আরব নিউজের এক প্রতিবেদনে বুধবার এ তথ্য জানানো হয়েছে।

শুরা কাউন্সিলের এ সিদ্ধান্তের প্রশংসা করে সেদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসিহ আরব নিউজকে বলেন, উভয় দেশের জন্য এটি লাভজনক হবে। এ ছাড়া পুরুষ গৃহকর্মী নিয়োগে নিষেধাজ্ঞা প্রত্যাহার দ্বিপাক্ষিক সম্পর্ক উন্নয়নের ইঙ্গিত।
রাষ্ট্রদূত বলেন, গত বছরের ফেব্র“য়ারিতে সৌদি আরবে নারী গৃহকর্মী নিয়োগ শুরু হয়। দেশটিতে ১৩ লাখ বাংলাদেশি কর্মী রয়েছে; এর মধ্যে গৃহপরিচারিকা ৬২ হাজার। তিনি বলেন, প্রত্যেক মাসে সৌদি আরবে অন্তত ৬ হাজার নারী গৃহপরিচারিকা পৌঁছায়। সৌদি আরবে অন্তত ৪৮টি সেক্টরে আমাদের কর্মী আছে।
গোলাম মসিহ বলেন, যৌথ টেকনিক্যাল কমিটির সর্বশেষ সভার সিদ্ধান্ত অনুযায়ী, পুরুষ গৃহকর্মী নিয়োগের পরিমাণ বৃদ্ধির জন্য বাংলাদেশ ও সৌদি আরব ঘনিষ্ঠভাবে কাজ করছে। সম্পর্ক উন্নত করার জন্য উভয় দেশ তাদের প্রতিশ্র“তি বাস্তবায়ন করছে; বিশেষ করে মানবসম্পদ খাতে।
এর আগে গত জানুয়ারিতে বাংলাদেশের প্রবাসীকল্যাণমন্ত্রী নুরুল ইসলাম এবং সৌদি আরবের শ্রম ও সামাজিক উন্নয়নমন্ত্রী মাফরেজ আল হাকাবানি সৌদিতে বাংলাদেশি গৃহকর্মী নিয়োগ বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন। গোলাম মসিহ বলেন, ঢাকায় সৌদি আরবের তিন কোম্পানি নারী গৃহপরিচারিকা প্রশিক্ষণ দেয়। আমরা বাংলাদেশে এ ধরনের সংগঠনকে স্বাগত জানাই, যাতে তারা পুরুষ গৃহকর্মীকেও প্রশিক্ষণ দিতে পারে।