শুক্র. এপ্রি ১৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

79খোলা বাজার২৪, বুধবার, ৯ নভেম্বর ২০১৬ : আগামী শিক্ষাবর্ষে প্রথম থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিকের সব বইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছবি থাকবে।
শেখ হাসিনা নতুন বই বিতরণ করছেন- বইয়ের পেছনের কাভারে এমন রঙিন ছবি স্থান পাবে। ছবির নিচে শ্লোগান থাকবে- ‘শিক্ষা নিয়ে গড়বো দেশ/শেখ হাসিনার বাংলাদেশ।’
এবার প্রাথমিকের শিক্ষার্থীদের জন্য ১০ কোটি ৫১ লাখ ৩৬ হাজার বই ছাপা হচ্ছে। ইতিমধ্যে ছাপা হওয়া বইয়ের পেছনের কাভারে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার ছবি দেখা গেছে।
প্রতি বছর ১ জানুয়ারি বিনামূল্যের বই বিতরণ করা হয়। বই বিতরণ উপলক্ষে ওইদিন ‘বই উৎসব’ পালন করে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা জানান, প্রাথমিকের বইয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অন্তর্ভুক্ত করতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ ছিল।
আগামী শিক্ষাবর্ষে বিতরণের জন্য ছাপা হওয়া প্রাথমিকের কয়েকটি শ্রেণির বই ঘেঁটে দেখা গেছে, বইয়ের পেছনের কাভারে প্রধানমন্ত্রীর ছবি ও নিচে শ্লোগান ছাড়াও বিভিন্ন নীতিবাক্যও রয়েছে।
প্রথম শ্রেণির গণিতে রয়েছে- ‘সদা সত্য কথা বলিবে’, দ্বিতীয় শ্রেণির বাংলা বইয়ে ‘সকালে উঠিয়া আমি মনে মনে বলি/সারাদিন আমি যেন ভাল হয়ে চলি’, প্রথম শ্রেণির ইংরেজি বইয়ে ‘টহরঃু রং ঝঃৎবহমঃয’ লেখা রয়েছে।
এছাড়া তৃতীয় শ্রেণির বাংলা বইয়ে ‘পরনিন্দা ভাল নয়’, তৃতীয় শ্রেণির গণিতে ‘আয় বুঝে ব্যয় কর’, তৃতীয় শ্রেণির ইংরেজি বইয়ে ‘ঐবধষঃয রং বিধষঃয‘, প্রথম শ্রেণির বাংলা বইয়ে রয়েছে ‘বড়দের সম্মান