শনি. এপ্রি ২০, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

66খোলা বাজার২৪, বৃহস্পতিবার, ১০ নভেম্বর ২০১৬ :
১৯৮৬ থেকে ২০১৩ সাল। পাক্কা ২৭ বছর ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের কোচের দায়িত্ব পালন করেন স্যার অ্যালেক্স ফার্গুসন। ইংল্যান্ডের ক্লাবটির সর্বকালের সেরা কোচ তিনি। ডজন ডজন খেলোয়াড় তার অধীনে খেলেছেন। তার অধীনে ম্যানইউতে খেলা খেলোয়াড়দের নিয়ে একাদশ গড়া বেশ কঠিন কাজ। কিন্তু সেই কাজটিই করলেন এ স্কটিশ।

ম্যানইউতে নিজের শিষ্যদের মধ্যে থেকে সেরা একাদশ প্রকাশ করলেন তিনি। কিন্তু তার দলে জায়গা হয়নি ওয়েইন রুনি ও রায়ান গিগসের। এক সময় লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদোর সঙ্গে তাকে তুলনা করা হতো রুনিকে। কিন্তু সে তুলনায় যে রুনি টিকতে পারেননি সেটা বুঝিয়ে দিলেন স্যার অ্যালেক্স ফার্গুসন। ফরোয়ার্ড হিসেবে তার দলে আছেন এরিক কাঁতোয়া ও রুড ভ্যান নিস্টলরয়। আর মিডফিল্ডার হিসেবে আছেন ফার্গুসনের প্রিয়ভাজন ক্রিস্টিয়ানো রোনালদো। ফার্গুসনের দলে সেরা গোলরক্ষকের স্বীকৃতি পেয়েছেন পিটার স্কিমিচেল। এডউইন ভ্যান ডার সারকে সরিয়ে ডেনমার্কের স্কিমিচেল জায়গা নিয়েছেন। ফার্গির ডিফেন্সে রয়েছেন গ্যারি নেভিল , রিও ফার্ডিন্যান্ড, নেমানিয়া ভিদিচ এবং প্যাট্রিস এভরা।
মাঝমাঠে ফার্গুসন বেছে নিয়েছেন রয় কিন, পল স্কলস, ডেভিড বেকহ্যাম এবং বর্তমানে রিয়াল মাদ্রিদে খেলা ক্রিস্টিয়ানো রোনালদোাকে। এক সময় ডেভিড বেকহ্যামের সঙ্গে ফার্গুসনের ঝামেলা নিয়ে প্রচুর লেখালেখি হয়। ম্যানইউর ক্যারিয়ারের শেষ দিকে বেকহ্যামের দিকে ফার্গুসন এমন ভাবে বুটে লাথি মারেন যে তা ছিটকে গিয়ে লাগে বেকহ্যামের চোখের উপরে। তখন ফার্গি এমন পরিস্থিতি সৃষ্টি করেন যে, বেকহ্যাম ইউনাইটেড ছেড়ে রিয়াল মাদ্রিদে চলে যান। কিন্তু ম্যানইউর সেরা একাদশ বানাতে গিয়ে বুঝিয়ে দিলেন বেকহ্যামের গুরুত্ব।
ফার্গুসনের ম্যানইউর সেরা একাদশ
গোলরক্ষক: পিটার স্কিমিলেচ
ডিফেন্ডার: গ্যারি নেভিল, রিও ফার্ডিন্যান্ড, নেমানিয়া ভিদিচ ও প্যাট্রিস এভরা।
মিডফিল্ডার: রয় কিন, পল স্কলস, ডেভিড বেকহ্যাম ও ক্রিস্টিয়ানো রোনালদো।
ফরোয়ার্ড: এরিক কাঁতোয়া ও রুড ভ্যান নিস্টলরয়।