শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

বিনা বিচারে ৮ বছর আটক চার নারীকে হাজিরের নির্দেশখোলা বাজার২৪, বুধবার, ৩০ নভেম্বর ২০১৬: গাজীপুরের কাশিমপুর কারাগারে বিনা বিচারে আটক চার নারী বন্দীকে আগামী ১৬ জানুয়ারি আদালতের হাজিরের নির্দেশ দিয়েছে হাইকোর্ট।
বুধবার সকালে বিচারপতির এম ইনায়েতুর রহিম ও বিচারপতি জে বি এম হাসানের ডিভিশন বেঞ্চ স্বতঃপ্রণোদিত হয়ে এই আদেশ দেন।
পৃথক হত্যা মামলায় ওই চার নারী গত ৮ বছর বিনা বিচারে কাশিমপুর কারাগারে বন্দী রয়েছেন।
কারাবন্দী এসব নারীকে কেন জামিন দেয়া হবে না জানতে চেয়ে সংশ্লিষ্টদের প্রতি রুলও জারি করেছেন আদালত। একই সঙ্গে হত্যা মামলারর নথি আদালতে তলব করা হয়েছে।
সূত্র জানায়, পৃথক চারটি হত্যা মামলায় নারায়ণগঞ্জের শাহনাজ বেগম ২০০৮ সালের ১৬ সেপ্টেম্বর, একই জেলার সুমি আক্তার রেশমা ২০০৯ সালের ১৫ জানুয়ারি, একই বছরের ২১ মে গাজীপুরের রাজিয়া সুলতানা ও ২১ নভেম্বর ময়মনসিংহের রাণী ওরফে নূপুরকে কারাগারে পাঠানো হয়।
এরপর থেকে এসব মামলায় তাদেরকে অর্ধশতাধিকবার আদালতে হাজির করা হয়েছে। কিন্তু মামলার বিচার শেষ হয়নি। বিচার শেষ না হওয়ায় প্রায় আট বছর ধরে তারা কারাগারে বিনা বিচারে বন্দী রয়েছে।
সুপ্রিম কোর্টের লিগ্যাল এইড কমিটি নিজস্ব অনুসন্ধানের ভিত্তিতে এই চার বন্দীর তথ্য পান ।
এর পরিপ্রেক্ষিতে সংস্থাটির সদস্য সুপ্রিমকোর্টের আইনজীবী আইনুর নাহার সিদ্দিকা বন্দীর তথ্য আদালতে উপস্থাপন করেন। এর পরিপ্রেক্ষিতে আদালত স্বতঃপ্রণোদিত হয়ে ওই চার নারী বন্দীকে আদালতে হাজিরের আদেশ দিয়ে তাদের কেন জামিন দেয়া হবে না মর্মে রুল জারি করেন।