শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

Madrasa-Boardখােলা বাজার২৪।।সোমবার, ২৮  আগস্ট, ২০১৭: শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদরাসা বিভাগের বার্ষিক উন্নয়ন কর্মসূচী (এডিপি) পর্যালোচনা সভা আজ ঢাকায় পরিবহন পুল ভবনে বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ সভায় সভাপতিত্ব করেন। সভায় কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মো. আলমগীর, অতিরিক্ত সচিব এ এফ এম এনামুল হক ও এ কে এম জাকির হোসেন ভূঞা, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, কারিগরি শিক্ষা বোর্ডের  চেয়ারম্যান ড. মো. মোস্তাফিজুর রহমান এবং সংশ্লিষ্ট প্রকল্প কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
সভায় জানানো হয়, কারিগরি ও মাদরাসা বিভাগের অধীন চলমান ৬টি কারিগরি প্রকল্পে এবারের এডিপিতে মোট ৭৮৫ কোটি ৪৩ লাখ টাকা বরাদ্দ রয়েছে।
সভায় জানানো হয়, বরিশাল ইঞ্জিনিয়ারিং কলেজ নির্মান প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। আগামী সেশনে ছাত্র ভর্তি করা সম্ভব হবে। ৯১ কোটি ৫৪ লাখ টাকা ব্যয়ে কলেজটির নির্মান কাজ সম্পন্ন হয়েছে। বাংলাদেশ সরকারের অর্থায়নে এ প্রকল্পটি বাস্তবায়িত হয়েছে। সভায় জানানো হয়, এক হাজার ৭৮২ কোটি ১৩ লাখ টাকা ব্যয়ে কারিগরি শিক্ষা অধিদপ্তরের অধীনে স্কিল এন্ড ট্রেনিং এনহান্সমেন্ট প্রজেক্ট ( স্টেপ) বাস্তবায়িত হচ্ছে। এ প্রকল্পের আওতায় ইতোমধ্যে ৯৬৫ কোটি ৬৫ লাখ টাকা ব্যয় হয়েছে। এ বছরের এডিপিতে বরাদ্দ ২২৯ কোটি ১২ লাখ টাকা। এ প্রকল্পের আওতায় এক লাখ ৪৪ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হয়েছে। ৩ হাজার ৭৬৮ জন শিক্ষককে প্রশিক্ষণ দেয়া হয়েছে। সিঙ্গাপুরে ৮২৯ জন এবং চীনে ৬৭জন কারিগরি শিক্ষক প্রশিক্ষণ গ্রহন করেছেন। আরো প্রায় এক হাজার ২৫০ জন শিক্ষক সিঙ্গাপুর ও চীনে প্রশিক্ষণ গ্রহন করবেন।
সভায় আরো জানানো হয়, দেশের ১০০টি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ (টিএসসি) স্থাপন প্রকল্পের জন্য প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২ হাজার ২৮১ কোটি ৬৯ লাখ টাকা। এবারের এডিপিতে বরাদ্দ ৪৩২ কোটি ৫ লাখ টাকা। এর মধ্যে ১৯টি টিএসসি নির্মাণের কার্যাদেশ দেয়া হয়েছে এবং ৫১টি টিএসসি স্থাপনের দরপত্র আহবান করা হয়েছে। এছাড়া নির্বাচিত বেসরকারি মাদরাসাসমূহের একাডেমিক ভবন নির্মান প্রকল্পটি প্রায় শেষ পর্যায়ে রয়েছে। ইতোমধ্যে ১০০০ শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে ৯৬৫টির ভবন নির্মান সম্পন্ন হয়েছে। এ প্রকল্পে মোট বরাদ্দ ছিল ৭৩৮ কোটি ২৪ লাখ টাকা।
সভায় শিক্ষামন্ত্রী বলেন, আগামী বছরের জুনের আগেই প্রকল্পগুলোর কাজ শেষ করতে হবে। যেসব প্রকল্পের কাজ শেষ পর্যায়ে রয়েছে, সেগুলো দ্রুততার সাথে শেষ করার তাগিদ দেন মন্ত্রী। শিক্ষামন্ত্রী বলেন, কারিগরি শিক্ষার যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছে, তা বাস্তবায়ন করতে হলে প্রকল্পগুলোর কাজ যথাসময়ে শেষ  হওয়া জরুরী । এজন্য তিনি প্রকল্প পরিচালকদের আরো উদ্যোগী হওয়ার আহবান জানান।