বৃহঃ. মার্চ ২৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

পদ্ম ভূষণের জন্য ধোনির নাম প্রস্তাবখােলা বাজার২৪।।বৃহস্পতিবার, ২১ সেপ্টেম্বর ২০১৭: ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) পদ্ম ভূষণ অ্যাওয়ার্ডের জন্য মহেন্দ্র সিং ধোনির নাম প্রস্তাব করেছে। বুধবার বিসিসিআইয়ের পক্ষ থেকে এটি নিশ্চিত করা হয়।

ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক পুরস্কার পদ্ম ভূষণ। বিসিসিআই জানায়, সর্বসম্মত সিদ্ধান্তক্রমে ভারতের অন্যতম সফল অধিনায়কের নাম এই সম্মানজনক অ্যাওয়ার্ডের জন্য প্রস্তাব করা হয়েছে।

বিসিসিআইয়ের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট সিকে খান্না বুধবার পিটিআইকে বলেন, ‘বিসিসিআই কর্তৃক পদ্ম ভূষণ অ্যাওয়ার্ডের জন্য মহেন্দ্র সিং ধোনির নাম প্রস্তাব করা হয়েছে। সদস্যদের সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সে সমসাময়িক সেরা ক্রিকেটারদের একজন এবং (পদ্ম ভূষণ অ্যাওয়ার্ডের জন্য) বোর্ডের সেরা পছন্দ।’

অধিনায়ক হিসেবে ভারতকে ২০১১ বিশ্বকাপ এবং ২০০৭ ওয়ার্ল্ড টি-টোয়েন্টির শিরোপা জেতানো ধোনি দেশের জার্সিতে ৩০২টি ওয়ানডেতে এখন পর্যন্ত ৯,৭৩৭ রান করেছেন। ৯০টি টেস্টে তার রানসংখ্যা ৪৮৭৬। এছাড়া ৭৮টি টি-টোয়েন্টিতে ১২১২ রান করেন মাহি। ওয়ানডেতে ১০টি এবং টেস্টে ৬টি সেঞ্চুরি করেন ধোনি।

উইকেটরক্ষক হিসেবেও বেশ সফল ধোনি। আন্তর্জাতিক ক্রিকেটে ৫৮৪টি ক্যাচ নেন তিনি। এছাড়া ১৬৩টি স্টাম্পিং করেন এমএস ধোনি।

ধোনি এর আগে ভারতের অন্যতম সম্মানজনক অ্যাওয়ার্ড রাজীব গান্ধী খেলরত্ন এবং পদ্ম শ্রী জিতেছেন। ধোনির আগে ১০ জন ক্রিকেটার ভারতের তৃতীয় সর্বোচ্চ বেসামরিক অ্যাওয়ার্ড জয় করেছেন। এদের মধ্যে উল্লেখযোগ্য হলেন- শচীন টেন্ডুলকার, কপিল দেব, সুনিল গাভাস্কার, রাহুল দ্রাবিড় ও লালা অমরনাথ।