শুক্র. এপ্রি ১৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলা বাজার২৪। মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০১৭: ভলভোর কাছ থেকে আরও ২৪ হাজার চালকবিহীন গাড়ী কিনবে উবার। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম বিবিসি জানায়, একটি অ্যাপের সাহায্যে এসকল গাড়িগুলো পরিচালিত করা হবে।

ভলভো কর্তৃপক্ষ জানায়, চালকবিহীন গাড়ীর সকল সেন্সর ও সফটওয়্যার স্থাপন করবে উবার।

তারা ইতোমধ্যে ১০০টি এক্স সি ৯০ মডেলের গাড়ী নিয়ে পিটসবার্গ শহরে পরীক্ষামূলক কার্যক্রম চালিয়েছ।

দ্যা ফাইনান্সিয়াল টাইম জানায়, ভলভো এক্স সি ৯০ প্রতিটি গাড়ীর মুল্য পরবে ৪৬,৯০০ ডলার। ২০১৯ থেকে ২০২১ এর মধ্যে এগুলো উবারকে হস্তান্তর হবে। এই পুরো চুক্তিটির ব্যয় ধরা হচ্ছে ১.৪ বিলিয়ন ডলার।

চালকবিহীন গাড়ীর এই পরিকল্পনা ট্যাক্সি সেবার খরচ লাঘব করবে। প্রাথমিকভাবে এই প্রকল্প খুব ছোট পরিসরে হলেও চালকবিহীন গাড়ী বিকশিত করায় কোম্পানির কৌশল বেশ ভালোভাবে প্রতিফলিত করে। এই চুক্তি স্বয়ংচালিত গাড়ীর প্রযুক্তিকে একটি নতুন উচ্চতায় নিয়ে যাবে। অন্যদিকে এই উদ্যোগটি প্রশ্নের মুখোমুখি হয়ে দাঁড়িয়েছে যেহেতু অ্যালফাবেট ইনকর্পোরেটেডের চালকবিহীন গাড়ি বিভাগ ওয়াইমো এই বছর উবারের বিরুদ্ধে মামলা দায়ের করেছে।তাদের দাবি যে উবার তাদের কোম্পানির গোপন তত্ত্ব চুরি করেছে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের তদন্ত চলছে।

উবার থেকে জানানো হয়, এসকল অভিযোগ সম্পূর্ণ মিথ্যা।

উবারের এতো বড় পরিসরে গাড়ি ক্রয় অন্যান্য গাড়ি নির্মাতাদের জন্যে আশার আলো হয়ে উঠতে পারে।

উবারের মতে, এই প্রযুক্তিটি যেকোনো গাড়ি নির্মাতা ব্যবহার করতে পারে। স্বয়ংচালিত এই গাড়ীগুলো হাতের ইশারা এবং চোখের নড়াচড়া ব্যবহার করে পরিচালিত করা হবে। ট্র্যাফিকের মধ্যে দিয়ে চালিত করা হচ্ছে এই গাড়িগুলোর জন্যে অন্যতম চ্যালেঞ্জ। সূত্র : বিবিসি এবং ব্লুমবার্গ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *