শুক্র. এপ্রি ১৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements


খোলা বাজার ২৪,বৃহস্পতিবার, ২৫ অক্টোবর ২০১৮ঃ জন্মের কয়েক সপ্তাহ আগেই দু’টি শিশুকে গর্ভের ভিতরে রেখে তাদের মেরুদণ্ডে সফলভাবে অস্ত্রোপচার করেছেন ব্রিটেনের চিকিৎসকরা।

ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, এবছরের গ্রীষ্মে লন্ডনের ইউনিভার্সিটি কলেজ হসপিটালে ৩০ জন ডাক্তারের একটি দল এই সার্জারি করেন।

শিশু দু’টি ‘স্পাইনা বাইফিডা’য় ভুগছিল। এই অসুখের কারণে স্পাইনাল কর্ড বা সুষুম্না কাণ্ডের মধ্যে ফাঁক থাকার কারণে সেটি যথাযথভাবে বৃদ্ধি পায় না।

এই সমস্যা সাধারণত শিশুর জন্মের পর ঠিক করা হয়। কিন্তু যত দ্রুত এটা সারানো যায়, শিশুর দীর্ঘমেয়াদী স্বাস্থ্য ও চলাফেরার ক্ষমতার জন্য তত বেশি সুফল পাওয়া যায়।

৯০ মিনিটের ওই সার্জারিতে, ডাক্তাররা মায়ের গর্ভের ছোট্ট একটা জায়গা কেটে শিশুর মেরুদণ্ডের মধ্যেকার ফাঁকটুকু সেলাই করে জোড়া লাগিয়ে দেন।

এটা অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি পদ্ধতি এবং এর কারণে শিশু নির্ধারিত সময়ের পূর্বেই জন্মগ্রহণ করতে পারে। কিন্তু গবেষকরা গর্ভে আরও ক্ষুদ্র ছিদ্র করে এই সার্জারির উপায় নিয়ে ভাবছেন।

‘আমরা মাকে কিছু ওষুধ দিয়েছিলাম রিল্যাক্স করার জন্য কিন্তু তারপরও এটা খুব ঝুঁকিপূর্ণ ছিল,’ বলেন প্রফেসর অ্যান ডেভিড। ইউসিএলের অধ্যাপক এই চিকিৎসক ব্রিটেনে এই সার্জারি চালু করার জন্য তিন বছর ধরে কাজ করেছেন।

হাসপাতাল সূত্র জানায় মা ও শিশু উভয়ই দ্রুত সুস্থ হয়ে উঠছে। আগে এধরনের সার্জারি শুধুমাত্র যুক্তরাষ্ট্র, বেলজিয়াম বা সুইজারল্যান্ডে করা যেত।