বৃহঃ. এপ্রি ১৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

 

ঐক্যমত হলে সংবিধানের মধ্যে থেকেই সংকট সমাধান সম্ভব: ড. কামাল

খোলা বাজার ২৪,শনিবার,০৩ নভেম্বর ২০১৮ঃ আলোচনার ভিত্তিতে ঐক্যমত হলে সংবিধানের মধ্যে থেকেই সংকট সমাধান সম্ভব বলে মনে করেন বাংলাদেশের সংবিধান প্রণেতা, গণফোরামের সভাপতি ও জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা ড. কামাল হোসেন।

শুক্রবার গণফোরাম আয়োজিত জেলহত্যা দিবসের আলোচনায় এ কথা বলেন তিনি।

ড. কামাল হোসেন বলেন, দেশের মালিক জনগণ। তারা ঐকবদ্ধ হয়ে শক্তিশালি হলে যেকোনো ধরণের আক্রমনের জবাব দিতে পারবে। তিনি বলেন, জাতীয় ঐক্য হচ্ছে জনগণের ঐক্য। জনগণের সে ঐক্যের মাধ্যমে যে শক্তি বৃদ্ধি হয় তাকে কোনো ধরণের আক্রমণ করে থামিয়ে দেয়া যাবে না। এটা মুক্তিযুদ্ধেই দেখেছি।

এতে সভাপতিত্ব করেন গণফোরাম সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু। স্মরণসভায় গণফোরাম অন্যান্য নেতাদের মধ্যে অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মফিজুল ইসলাম খান কামাল, জগলুল হায়দার আফ্রিক, আ.ও.ম শফিক উল্লাহ, সাইদুর রহমান সাইদ, মোশতাক আহমদ, খান সিদ্দিকুর রহমান, অ্যাডভোকেট মোঃ সগীর আনোয়ার, সাইদুর রহমান সাইদ, রফিকুল ইসলাম পথিক, মিজানুর রহমান মিজান অ্যডভোকেট মোঃ জানে আলম, মুহম্মদ রওশন ইয়াজদানী, ফরিদা ইয়াছমীন প্রমুখ বক্তব্য রাখেন।

এদিকে স্মরণসভায় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ড. কামাল হোসেন বলেন, খোলামন নিয়ে বসলে, ব্যক্তি, পরিবারের স্বার্থ না দেখলে অবশ্যই সংবিধানের আলোকে সব সমস্যা সমাধান সম্ভব। এর পাশাপাশি তিনি জানান সরকার সমস্যার সমাধানে আন্তরিক হলে অবশ্যই আবার আলোচনায় বসা যাবে।

ড. কামাল হোসেন আরো বলেন, আমাদের সামনে এখন অনেক কাজ। দেশের মানুষকে নিয়ে দেশ গড়ার কাজ। এটা অনস্বীকার্য দেশে গত ৪৭ বছরে অবশ্যই উন্নয়ন হয়েছে। অনেক ঝড় তুফান মোকাবেলা করে আমরা সামনে দিকেই এগিয়েছি। দেশ এগিয়েছে। যারাই আক্রমণ করেছে তখনই বলা হয়েছে দেশ পিছিয়ে যাবে।

তিনি বলেন, এখন যে ঐক্য গড়ে উঠেছে তা স্বাধীনতার ভিত্তি করেই গড়ে উঠেছে। স্বাধীনতার স্বপ্ন ছিল এদেশের মালিক আমরা। ক্ষমতার মালিক। শেষ মুহুর্ত পর্যন্ত এটা মনে রাখতে তিনি দেশের জনগণের কাছে আহবান জানান।

ড. কামাল হোসেন বলেন, স্বাধীনতার পরে নানাভাবে জাতি ঐক্য করেছে। আর তাতে বিজয়ের ফল ঘরে এনেছে। রাজনৈতিকভাবে ঐক্যবদ্ধ থাকতে তখন বলা যায় এটা আমার প্রাপ্য এটা আমাকে দিতে হবে। এটা আমরা অধিকার এটা ভোগ করতে হবে। আর এজন্য সামনের দিনগুলি খুবই গুরুত্বপূর্ণ।

গণফোরাম সভাপতি বলেন, অনেকে দেশে অগ্রগতির কথা বলে থাকেন। অবশ্যই উন্নয়নকে আমরা স্বাগত জানাই। কিন্তু সে উ্ন্নয়ণের সুষম বন্টন হতে হবে। কতিপয় লোক একা সব ভোগ করবে- তা হবে না। তিনি বলেন, মালিক শুধু অধিকার ভোগ করে না। তাদের দায়িত্বও থাকে। তিনি বলেন, যারা দেশের মালিক তারাতো অসহায় বোধ করতে পারে না। মালিকরা ঐকবদ্ধ ও সংঘবদ্ধ হয়ে দাড়ায় তাহলে কোনো আঘাত করলে তাদেরকে শিক্ষা দেয়া যায়। এপ্রসঙ্গে তিনি মুক্তিযুদ্ধে উদাহরণ তুলে ধরে বলেন, মুক্তিযুদ্ধে ঐক্যবদ্ধ জনতা ঠিকই শক্তিশালি সামরিক বাহিনীর দেশটিকে পরাজিত করে জয়লাভ করেছে।