Thursday , November 8 2018
ব্রেকিং নিউজ :

Home / তথ্য প্রযুক্তি / আজ তফসিল ঘোষণা

আজ তফসিল ঘোষণা


খোলা বাজার ২৪,বৃহস্পতিবার,০৮ নভেম্বর ২০১৮ঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা হবে আজ। সন্ধ্যা ৭টায় টেলিভিশনে জাতির উদ্দেশ্যে ভাষণের মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা তফসিল ঘোষণা করবেন বলে জানা গেছে। এর আগে তফসিল চূড়ান্ত করতে সকালে বৈঠকে বসবে ইসি।

সকাল ১১টায় নির্বাচন ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হবে। সরকারের সঙ্গে রাজনৈতিক সংলাপের মধ্যেই তফসিল ঘোষণা করছে ইসি। সংলাপের ফল দেখে ইসিকে তফসিল ঘোষণার অনুরোধ করেছিল সরকারবিরোধী জোট জাতীয় ঐক্যফ্রন্ট।

এ পরিস্থিতিতে কোনো ভয়ভীতি উপেক্ষা করে পূর্বপরিকল্পনা অনুযায়ী ইসিকে তফসিল ঘোষণার পরামর্শ দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। বুধবার প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমামের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ইসির সঙ্গে বৈঠক করে এ পরামর্শ দেয়।

তফসিল নিয়ে অটল থাকার বিষয়ে আওয়ামী লীগের পক্ষ থেকে পরামর্শ এসেছে বলে জানিয়েছেন ইসি সচিব। ইসি সূত্রে জানা গেছে, তফসিল চূড়ান্ত করতে আজ বৃহস্পতিবার সকালে বৈঠকে বসবে কমিশন। তফসিলের পর ৪০ থেকে ৪৫ দিনের মধ্যে ভোটগ্রহণের পরিকল্পনা ইসির। ভোটগ্রহণের জন্য ২০ বা ২৩শে ডিসেম্বর দিন ধার্য করা হতে পারে।

কমিশন সভায় তারিখ চূড়ান্ত করার পর বাংলাদেশ টেলিভিশনে সিইসির ভাষণ রেকর্ড করা হবে। পরে সন্ধ্যা ৭টায় ভাষণ বাংলাদেশ টেলিভিশন ও বেতারে একযোগে সম্প্রচার করা হবে। এদিকে সংসদ নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক দল ও জোটগুলোর সঙ্গে সংলাপ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। পাশাপাশি বেশ কয়েকটি রাজনৈতিক দল ও জোটের সঙ্গে অনানুষ্ঠানিক বৈঠক করেছে ইসি। দলগুলোর আবেদনের প্রেক্ষিতে ইসিতে এসব বৈঠক হয়। বৈঠকে মূলত তফসিল, সেনাবাহিনী ও ইভিএমের ব্যাপারে আলোচনা হয়।

সরকারের সঙ্গে সংলাপ শেষ না হওয়া পর্যন্ত তফসিল ঘোষণা না করার জন্য অনুরোধ জানিয়েছে বাংলাদেশের সংবিধান প্রণেতা ও গণফোরাম সভাপতি ড. কামাল হোসেনের নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্ট। বাম গণতান্ত্রিক জোটও সিইসিকে চিঠি দিয়ে একই দাবি জানিয়েছে। অপরদিকে যথাসময়ে সংলাপ অনুষ্ঠানের দাবি বি. চৌধুরীর যুক্তফ্রন্ট, এরশাদের সম্মিলিত জাতীয় জোট ও ক্ষমতাসীন আওয়ামী লীগের।

Print Friendly, PDF & Email

About kholabazar 24