শুক্র. এপ্রি ১৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements


খোলা বাজার ২৪,সোমবার,১২ নভেম্বর ২০১৮ঃ  নির্বাচন কমিশনের (ইসি) অনুমতি ছাড়া সরকারি, স্বায়ত্তশাসিত, বেসরকারি প্রতিষ্ঠান, সংস্থার কর্মকর্তা-কর্মচারীকে বদলি বা ছুটি না দেওয়ার জন্য আদেশ জারি করা হয়েছে।

রোববার (১১ নভেম্বর) মন্ত্রিপরিষদ সচিবকে এ সংক্রান্ত একটি চিঠি পাঠান ইসি সচিব হেলালুদ্দীন আহমদ।

চিঠিতে বলা হয়, ‘নির্বাচনের কাজে নিয়োজিত ব্যক্তিদের অব্যাহতি না দেওয়া পর্যন্ত যাতে তাদের অন্য কোথাও বদলি করা বা ছুটি দেওয়া না হয় অথবা নির্বাচনী দায়িত্ব ব্যাহত হতে পারে— এমন কোনও কাজে নিয়োজিত না করা হয়। সব মন্ত্রণালয়, সরকারি স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস-প্রতিষ্ঠান ও সংস্থাগুলোকে পরিপত্রের মাধ্যমে নির্দেশ দেওয়ার জন্য অনুরোধ করছি।’
চিঠিতে উল্লেখ করা হয়, আরপিওর ৪৪-ই অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের সময়সূচি জারি হওয়ার পর থেকে ফল ঘোষণার ১৫ দিন পর্যন্ত ইসির অনুমতি ছাড়া কোনও কর্মকর্তা-কর্মচারীকে অন্য কোথাও বদলি না করার বিধান রয়েছে।

চিঠিতে বলা হয়, ‘সংবিধানের ১২৬ অনুচ্ছেদ এবং আরপিওর ৫ অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচনের কাজে সহায়তা প্রদান সব নির্বাহী বিভাগের কর্তব্য। কোনও কর্মকর্তা দায়িত্ব পাওয়ার পর অব্যাহতি না দেওয়া পর্যন্ত চাকরির অতিরিক্ত দায়িত্ব হিসেবে ইসির অধীনে প্রেষণে আছেন বলে গণ্য হবেন।’
নির্বাচনী কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তাদের ওপর অর্পিত দায়িত্ব আইন ও বিধি মোতাবেক পালনের মাধ্যমে নির্বাচন কমিশনকে আগের মতো সহায়তা দিতেও বলা হয়।