শনি. এপ্রি ২০, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements


খোলা বাজার ২৪,সোমবার,১২ নভেম্বর ২০১৮ঃ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অ্যাপ্লাইড ফিজিক্স ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে বিরল বিভাগ উল্লেখ করে তা ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ করার দাবিতে অবস্থান কর্মসূচি পালন করেছে ওই বিভাগের শিক্ষার্থীরা। সোমবার সকাল ৯ টা থেকে দুপুর পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের প্রথম বিজ্ঞান ভবনের সামনে অবস্থান কর্মসূচি পালন করে তারা। এর আগে রোববারও এই কর্মসূচি পালন করা হয়।

আন্দোলনকারীরা জানান, ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (এপিইই) বিভাগকে বিভিন্ন চাকরির বাজারে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের সমমান হিসেবে গ্রহণ করা হচ্ছে না।


তাছাড়া সমপরিমাণ পরিশ্রম করা সত্ত্বেও শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ পদে আবেদন করতে পারছেন না। যেটা বিভাগীয় কর্তৃপক্ষকে বারবার অভিযোগ করেও কোনো ফল পাওয়া যায়নি।

অন্যদিকে ফলিত পদার্থবিজ্ঞান থেকে বি.এস.সি সম্মান এর পরিবর্তে ‘বিএসসি ইঞ্জিনিয়ারিং’ ডিগ্রী দেওয়া হয়। 
সার্বিক বিবেচনায় দেখা যায় একই বিশ্ববিদ্যালয়ে ফলিত পদার্থ বিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগ থাকায় একই চাকরিতে আবেদনের সুযোগ হারাতে হচ্ছে। 
এর ফলে ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগকে ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগ করার দাবি জানান শিক্ষার্থীরা।

প্রসঙ্গত, ২০১৫-১৬ শিক্ষাবর্ষ থেকে প্রায় সাদৃশ্যপূর্ণ সিলেবাসের উপর বিএসসি ইঞ্জিনিয়ারিং বিভাগ চালু করা হয়।

দুই বিভাগ এক হবে কি না এ ব্যাপারে জানতে চাইলে এপিইই বিভাগের সভাপতি অধ্যাপক নাহিদুল ইসলাম বলেন, যেহেতু আলাদা দুইটা বিভাগ বর্তমানে রয়েছে সে ক্ষেত্রে এক হওয়ার বিষয়টি কতটুকু যৌক্তিক তা আগামীকাল (মঙ্গলবার) বিভাগের অ্যাকাডেমিক কাউন্সিলের মিটিং এ সিদ্ধান্ত হবে।