বৃহঃ. মার্চ ২৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খোলা বাজার ২৪,শুক্রবার,২৩ নভেম্বর ২০১৮ঃ যুদ্ধাপরাধের মামলায় ফাঁসলেন আবুধাবির যুবরাজ মুহাম্মাদ বিন যায়েদ আল-নাহিয়ান। ফ্রান্সের একটি মানবাধিকার সংস্থা তার বিরুদ্ধে এ মামলা দায়ের করেছে। 

সৌদি আরবের নেতৃত্বে দারিদ্র্যপীড়িত ইয়েমেনে সামরিক আগ্রাসন চালানো এবং নির্বিচারে বেসামরিক লোকজন হত্যার জন্য তার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগ আনা হয়েছে। ফ্রান্স সফরের মধ্যেই তার বিরুদ্ধে এ মামলা দায়ের করা হলো।

নাহিয়ানের বিরুদ্ধে যে মানবাধিকার সংস্থা মামলাটি দায়ের করেছে তার নাম ইন্টারন্যাশনাল অ্যালায়েন্স ফর দ্যা ডিফেন্স অব রাইটস অ্যান্ড ফ্রিডম বা এআইডিএল। 

আবুধাবির যুবরাজের বিরুদ্ধে অভিযোগ আনা হয়েছে যে, ইয়েমেন যুদ্ধে সংযুক্ত আরব আমিরাতের সেনারা যুদ্ধাপরাধ করেছে; পাশাপাশি ইয়েমেনের জনগণের ওপর নির্যাতন ও তাদের সঙ্গে অমানবিক আচরণ করেছে। যায়েদ আল-নাহিয়ান হচ্ছেন সংযুক্ত আরব আমিরাতের সামরিক বাহিনীর উপ সর্বাধিনায়ক।

মামলায় বাদী পক্ষের আইনজীবী জোসেফ ব্রেহাম বলেন, ‘নাহিয়ান সংযুক্ত আরব আমিরাতের সামরিক বাহিনীর সর্বোচ্চ নেতা এবং সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমানের  সঙ্গে তিনিও ইয়েমেন যুদ্ধের পুরো ঘটনার সঙ্গে জড়িত। এ যুদ্ধে যে পদ্ধতি অনুসরণ করা হচ্ছে অর্থাৎ ব্যাপক ও নির্বিচারে বোমাবর্ষণ করা হচ্ছে তার দায় তিনি এড়াতে পারেন না।’

ব্রিটেনভিত্তিক বেসরকারি সংস্থা সেভ দ্যা চিলড্রেন সম্প্রতি জানিয়েছে, সৌদি নেতৃত্বাধীন সামরিক আগ্রাসনের প্রত্যক্ষ ও পরোক্ষ কারণে ইয়েমেনে অন্তত ৮৭ হাজার ৫০০ শিশু মারা গেছে।