বৃহঃ. মার্চ ২৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

নেতা-কর্মীদের নামে ‘হয়রানিমূলক’ মামলার কথা ইইউকে জানিয়েছে বিএনপি

খোলা বাজার ২৪,বৃহস্পতিবার,২৯ নভেম্বর ২০১৮ঃ  আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)’র নেতাদের সাথে গুলশানে দলের চেয়ারপারসনের কার্যালয়ে বৈঠকে করেছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রতিনিধি দল।

এতে নির্বাচনের আগে দেশের রাজনৈতিক ও আইনশৃঙ্খলা পরিস্থিতিসহ নির্বাচনী পরিবেশের বিষয়ে ইইউ প্রতিনিধি দলকে অবহিত করেছে দলটি। বৃহস্পতিবার বিকাল ৫টা থেকে প্রায় দুই ঘণ্টার বৈঠকে এসব বিষয়ে জানায় দলটি।

বৈঠক সূত্রে জানা গেছে, দেশের নির্বাচনী পরিবেশ বিষয়ে বিএনপি ইইউ প্রতিনিধি দলকে জানিয়েছে দলটি। নির্বাচনকে ঘিরে রাজনৈতিক দলগুলোর সাথে সংলাপ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সংলাপে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্বাচনের পরিবেশ ঠিক রাখতে হয়রানিমূলক কোনো মামলা না দেওয়ার বিষয়ে আশ্বস্ত করেছিলেন। কিন্তু সেই আশ্বাসের পরিপ্রেক্ষিতে কোনো ধরনের ব্যবস্থা না নেওয়ার বিষয়টি ইইউ প্রতিনিধি দলকে জানিয়েছে বিএনপি। বিএনপি বলেছে, সারা দেশে দলের নেতা-কর্মীদের নামে ‘হয়রানিমূলক’ মামলা দেওয়া হচ্ছে এবং গ্রেপ্তার অব্যাহত রাখা হয়েছে। বিএনপির যুগ্ম মহাসচিব ও নরসিংদী সদর আসনে দলের মনোনীত প্রার্থী খায়রুল কবির খোকনকে বৃহস্পতিবার বিশেষ নিরাপত্তা আইনের এক মামলায় কারাগারে পাঠানো হয়েছে—এ বিষয়টিও প্রতিনিধি দলকে জানিয়েছে দলটি। বিএনপি বলেছে, একটি বিশ্বাসযোগ্য, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের কোনো ধরনের উদ্যোগ নেয়নি নির্বাচন কমিশন। নির্বাচন কমিশন সরকারের ‘পরিকল্পনা’ বাস্তবায়নের জন্য কাজ করে যাচ্ছে।

বৈঠক সূত্র আরো বলছে, ইইউ আগামী নির্বাচনে তাদের কোনো প্রতিনিধি পাঠাবে না। কিন্তু সফররত প্রতিনিধি দলটি আগামী এক মাস বাংলাদেশে অবস্থান করবে। এই সময়ে দেশের নির্বাচনী পরিবেশ গভীরভাবে পর্যবেক্ষণ করবে ইইউ। এ ছাড়া বিএনপি ও জাতীয় ঐক্যফ্রন্টের নেতাদের সাথে সরকারের আচরণ কী হয়, সেটিও জানার চেষ্টা করবে ইইউ।

বৃহস্পতিবারের বৈঠকে ইউরোপীয় ইউনিয়নের নির্বাচন বিশেষজ্ঞ ডেভিড নোয়েল ওয়ার্ড ও ইরিনা মারিয়া গৌনারি এবং ঢাকায় নিযুক্ত ইইউ রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক উপস্থিত ছিলেন।

বিএনপির পক্ষ থেকে বৈঠকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ও নির্বাচন পরিচালনা কমিটির প্রধান নজরুল ইসলাম খান, স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, চেয়ারপারসনের উপদেষ্টা সাবিহ উদ্দীন আহমদ, সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদ, সহ আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রুমিন ফারহানা ও জাতীয় নির্বাহী কমিটির সদস্য তাবিথ আউয়াল বৈঠকে উপস্থিত ছিলেন।

আগামী জাতীয় নির্বাচন সামনে রেখে ইইউর দুজন নির্বাচন বিশেষজ্ঞ গত মঙ্গলবার ঢাকায় আসেন। তারা নির্বাচনের আগে ও পরে বাংলাদেশে অবস্থান করবেন। ১৫ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশে অবস্থান করে নির্বাচন পর্যবেক্ষণ করবেন তারা।

বুধবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সাথে ইইউর দুই সদস্যের বিশেষজ্ঞ দল সাক্ষাৎ করেন। বৃহস্পতিবার সকালে আওয়ামী লীগ নেতাদের সাথে বৈঠক করেন তারা।

ইসির সাথে বুধবার বৈঠকের পর ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত রেন্সজে তেরিংক বলেছেন, এবার আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে ইউরোপীয় ইউনিয়ন পূর্ণাঙ্গ পর্যবেক্ষক মিশন পাঠাবে না৷ তাদের পরিবর্তে ঢাকায় আসা এই দুই পর্যবেক্ষক সার্বিক পরিস্থিতিতে নজর রেখে প্রতিবেদন দেবেন।