Wednesday , March 20 2019
ব্রেকিং নিউজ :

Home / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্র সরকারের আংশিক অচলাবস্থা রেকর্ড সময়

যুক্তরাষ্ট্র সরকারের আংশিক অচলাবস্থা রেকর্ড সময়

খােলাবাজার২৪, শনিবার,  ১২ জানুয়ারি ২০১৯ঃ যুক্তরাষ্ট্র সরকারের আংশিক অচলাবস্থা রেকর্ড সময়ে প্রবেশ করেছে। যা আরো বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। কারণ এখন পর্যন্ত কোনো রাজনৈতিক সমাধানের লক্ষণ দেখা যাচ্ছে না।

বিবিসি বলছে, শনিবার ২২তম দিনে গড়িয়েছে ট্রাম্প সরকারের শাটডাউন। এর আগে ১৯৯৫-৯৬ সালে তৎকালীন প্রেসিডেন্ট বিল ক্লিনটন সরকারের অচলাবস্থা ছিল ২১ দিন।

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মেক্সিকো সীমান্তে বেড়া (ওয়াল) নির্মাণের জন্য যে বরাদ্দ চেয়েছেন তাতে অনুমোদন না দেওয়া পর্যন্ত তিনি বাজেটে অনুমোদন না দেওয়ার কথা জানিয়েছেন। বেড়া নির্মাণের জন্য ট্রাম্পের দাবি করা ৫ হাজার ৭০০ কোটি ডলার দিতে অস্বীকৃতি জানিয়েছে বিরোধী শিবির ডেমোক্র্যাট দল।

এদিকে, ব্যয়ের পরিকল্পনা না হওয়ায় মার্কিন কেন্দ্রীয় সরকারের প্রায় এক চতুর্থাংশের কার্যক্রম বন্ধ রয়েছে। এমনকি গতকাল শুক্রবার বছরের প্রথম মাসের বেতন-ভাতা পাওয়ার কথা থাকলেও তা পাননি ৮ লাখ কর্মকর্তা-কর্মচারী।

ইতোমধ্যে ট্রাম্প কংগ্রেসকে (পার্লামেন্ট) পাশ কাটাতে জরুরি অবস্থা ঘোষণার হুঁশিয়ারি দিয়েছেন। তবে বিষয়টি যাতে কংগ্রেসে সমাধান হয়, সেটাই তিনি চান বলে জানিয়েছেন।

উল্লেখ্য, মেক্সিকো সীমান্তে বেড়া নির্মাণ ট্রাম্পের অন্যতম নির্বাচনী অঙ্গীকার।

তবে ট্রাম্প যদি জরুরি অবস্থা জারি করে নিজের উদ্দেশ্য হাসিল করতে যান, সেক্ষেত্রে তাৎক্ষণিক আইনি পদক্ষেপ নেওয়ার কথা বলেছে ডেমোক্র্যাটরা।

Print Friendly, PDF & Email

About kholabazar 24