শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার২৪,সোমবার,  ১৪ জানুয়ারি ২০১৯ঃ জাতীয় নিরাপত্তা সুনিশ্চিত করতে চীন সীমান্ত বরাবর ৪৪টি স্ট্র্যাটিজিক সড়ক তৈরির সিদ্ধান্ত নিয়েছে ভারত। এ জন্য প্রায় ২১,০০০ কোটি টাকা খরচ ধরা হয়েছে। এ ছাড়া পাঞ্জাব ও রাজস্থানে পাকিস্তান সীমান্তে ২,১০০ কিলোমিটারেরও দীর্ঘ সড়ক তৈরি করবে দেশটি।

সাম্প্রতিক সময়ে ভারতীয় সীমান্ত বরাবর চীনের তৎপরতা উল্লেখযোগ্যভাবে বেড়েছে। সীমান্ত ঘেঁষে নানা প্রকল্পের কাজ শুরু করেছে বেইজিং। প্রতিবেশী দেশের এই আচরণে উদ্বিগ্ন বিশেষজ্ঞরা। যুদ্ধের মতো পরিস্থিতি তৈরি হলে বাহিনীর দ্রুত চলাচলের জন্য ৪৪টি স্ট্র্যাটিজিক সড়ক তৈরির সিদ্ধান্ত নিয়েছে ভারত। এ জন্য প্রায় ২১,০০০ কোটি টাকা খরচ ধরা হয়েছে বলে কেন্দ্রীয় পূর্ত দফতরের বার্ষিক রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট কমিটি প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দিলে কাজ শুরু হয়ে যাবে। একইভাবে পাকিস্তানের সীমান্তবর্তী পাঞ্জাব এবং রাজস্থানের বিভিন্ন এলাকায় ২১,০০০ কিলোমিটারের বেশি এলাকায় রাস্তা তৈরির সিদ্ধান্ত নিয়েছে সরকার। এ জন্য খরচ ধরা হয়েছে ৫,৪০০ কোটি টাকা। এই প্রকল্প রূপায়িত হলে এই দু’রাজ্যের সীমান্ত অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা বদলে যাবে।