বৃহঃ. মার্চ ২৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার ২৪,বুধবার, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ঃ সরকারি সেবা প্রদানের ক্ষেত্রে বাধা সৃষ্টিকারী দালাল মুক্ত করে প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে সেবা প্রদানের নির্দেশ দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। ই-নামজারী কার্যক্রমের মাধ্যমে এ সেবা নিশ্চিত করার নির্দেশ দেন তিনি।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে ভিডিও কনফারেন্সিং এর মাধ্যমে কুড়িগ্রাম জেলা প্রশাসন কতৃক আয়োজিত ৪ দিন ব্যাপী ই-নামজারী বিষয়ক ব্যবহারকারী প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

অনলাইন মনিটরিং এর মাধ্যমে ভূমি ব্যবস্থাপনা কার্যক্রম সরকারের ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়েরই বহিঃপ্রকাশ উল্লেখ করে তিনি ই-নামজারি কার্যক্রমে প্রচারের জন্য সেমিনার ও সভার মাধ্যমে স্থানীয় সরকার প্রশাসনের সাথে সমন্বয় করে কাজ করার তাগিদ দেন।

প্রশিক্ষণপ্রাপ্তরা এই কার্যক্রমের মাধ্যমে সেবাগ্রহিতাদের ভোগান্তি হ্রাস এবং স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে কাজ করবে বলে আশা প্রকাশ করেন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে কুড়িগ্রাম জেলা প্রশাসনের পক্ষ থেকে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক সুলতানা পারভীন এবং ঢাকা থেকে সভাপতিত্ব করেন ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মুন্সী শাহাবুদ্দিন।

কুড়িগ্রামের উপজেলা পর্যায়ে ভূমি অফিস দালালমুক্ত হয়েছে বলে জানান জেলা প্রশাসক। এ সময় ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান বলেন রাজশাহীর পবা উপজেলাকে আদর্শ ধরে শুনানির সময় কমাতে হবে। সাক্ষাত প্রার্থীদের সপ্তাহে ১ দিনের মধ্যে কাজ করে দেবার আহ্বান জানান তিনি।

প্রশিক্ষণে ২টি ব্যাচে ৫৪ জনকে প্রশিক্ষণ দেয়া হবে। উল্লেখ্য ৮৮৬ বর্গমাইলের নদীবিধৌত কুড়িগ্রামে ৯টি উপজেলায় প্রায় ২৫ লাখ লোকের বসবাস। জেলা প্রশাসন বর্তমানে ই-ফাইলিং এর মাধ্যমে এলাকাবাসীর কাছে সরকারি সেবা পৌঁছানোর ক্ষেত্রে সারা দেশে প্রথম স্থান অর্জন করেছে।

উল্লেখ্য, মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) ঢাকা জেলা প্রশাসক কার্যালয় থেকে কার্যক্রমটির উদ্বোধন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী।