শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার ২৪, বৃহস্পতিবার,২৮ ফেব্রুয়ারি ২০১৯ঃ টসে হেরে গেলেও বাংলাদেশের প্রথম ইনিংসের শুরুটা ছিলো ভালোই। কিন্তু দিন শেষে একরাশ হতাশা নিয়েই মাঠ ছাড়লো বাংলাদেশ। আর তাই বলাই যায় হ্যামিল্টন টেস্টের প্রথম দিনটা নিউজিল্যান্ডের।

বাংলাদেশের দেয়া ২৩৪ রানের জবাবে ব্যাট করতে নেমে স্বাগতিকদের দুই ওপেনার ৮৬ রান করে প্রথম দিন শেষ করেছেন। উদ্বোধনী জুটির দুর্দান্ত পারফরমেন্স দেখে ধারণা করাই যায় বাংলাদেশের জন্য বড় লিড দাঁড় করাবে কিউইরা। বাংলাদেশ থেকে মাত্র ১৪৮ রান পিছিয়ে রয়েছে তারা।

জিত রাভাল ৫১ ও টম লাথাম ৩৫ রান করেছেন। হ্যামিল্টনের সেডন পার্কে বৃহস্পতিবার (২৮ ফেব্রুয়ারি) বাংলাদেশ সময় ভোর ৪টায় ম্যাচটি শুরু হয়।

এদিন প্রথমে ব্যাট করতে নেমে তামিম-সাদমান জুটি করেন পঞ্চারোর্ধ রান। ব্যক্তিগত ২৪ রানে সাদমান ফিরে গেলে ভাঙ্গে ৫৭ রানের জুটি। এরপর তামিম ও মুমিনুলের ব্যাটে এগুচ্ছিলো বাংলাদেশ। আবার ছন্দপতন।

১২১ রানে পড়ে দ্বিতীয় উইকেট। ব্যক্তিগত ১২ রানে সাজঘরে ফিরে যান মুমিনুল। তামিম একপ্রান্ত আগলে রাখলেও অপর প্রান্ত থেকে শুধুই আসা যাওয়ার মিছিল।

ম্যাচে ওয়ানডে স্টাইলে ব্যাট করে নিজের ক্যারিয়ারের ৯ম সেঞ্চুরি তুলে নেন তামিম। ১০০ বলে ম্যাজিক ফিগারে পৌঁছান এ ড্যাশিং ওপেনার। শেষ পর্যন্ত ১২৬ রানে ফেরেন তিনি।

বাংলাদেশের প্রথম ইনিংসে সাদমান ছাড়া উল্লেখ করার মতো রান আসে কেবল অধিনায়ক মাহমুদউল্লাহ (২২) ও লিটন দাসের (২৯) ব্যাট থেকে। শেষ পর্যন্ত বাংলাদেশের ইনিংস থামে ২৩৪ রানে।

বল হাতে শাসন করেছেন নিল ওয়েগনার। একাই ৫ উইকেট তুলে নিয়েছেন তিনি। ৩ উইকেট নিয়ে তাতে জ্বালানি জুগিয়েছেন টিম সাউদি।

নিজেদের মাটিতে ২৩৪ রান কিছুই নয়। তা স্পষ্ট করে দিয়েছেন কিউইদের দুই ওপেনার। জিত রাভাল ৫১ ও টম লাথাম ৩৫ রানে অপরাজিত রয়েছেন। আর এর মধ্যে দিয়ে হ্যামিল্টন টেস্টের প্রথম দিন নিজেদের করে নিয়েছে নিউজিল্যান্ড।

যদিও এই সাফল্যের পেছনে বাংলাদেশের ফিল্ডারের দায় রয়েছে। রানের খাতায় খোলার আগেই ইবাদত হোসেনের বলে স্লিপে ক্যাচ তুলে দিয়েছিলেন টম লাথাম। কিন্তু সেই ক্যাচ ফেলে দেন সৌম্য।

প্রথম ইনিংসে ২৩৪ রানে অলআউট হওয়া বাংলাদেশের জন্য শূন্য রানে একজন ওপেনারের উইকেট তুলে নিলে ম্যাচের মোড় ঘুরিয়ে দিতে পারতো। তার চেয়েও বড় কথা টেস্ট অভিষেকে প্রথম বলে উইকেট পাওয়া বোলারদের অভিজাত তালিকায় যে নাম উঠল না ইবাদতের!