শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

আজ পর্দা নামছে অমর একুশে গ্রন্থমেলার

খােলাবাজার ২৪,শনিবার , ০২ মার্চ ২০১৯ঃ লেখক ও প্রকাশকদের দাবির প্রেক্ষিতে দুদিন সময় বাড়ানো পর আজ শনিবার (২ মার্চ) শেষ হচ্ছে অমর একুশে গ্রন্থমেলা-২০১৯। তবে মেলার শেষ দিন হিসেবে গত বৃহস্পতিবারই সম্পন্ন হয়ে গেছে সকল আনুষ্ঠানিকতা।

এবারের মেলার স্লোগান ছিল ‘৫২ থেকে ৭১, ৭১ থেকে ১৯-নবপর্যায়’।

মেলার সদস্য সচিব ড. জালাল আহমেদ বলেন, ‘এ বছর বাংলা একাডেমি ২ কোটি ১৫ লাখ টাকার বই বিক্রি করেছে। স্টল মালিকদের তথ্য অনুযায়ী এ বছর মেলায় গত বছরের তুলনায় আনুমানিক ১০ শতাংশ বিক্রি বেশি হয়েছে, যা গত বছর হয়েছিল ৭০ কোটি ৫০ লাখ টাকা।’

বাংলা একাডেমি সূত্র জানায়, এবারের মেলায় ৪ শ’ ৯৯ টি প্রতিষ্ঠানের ৭ শ’ ৭০ টি স্টল অংশ নেয়। এ বছর বাংলা একাডেমি ৩ লাখ বর্গফুটের ওপর মেলার আয়োজন করে। গ্রন্থমেলা উপলক্ষে নতুন বই এসেছে ৪ হাজার ৬ শ’ ৮৫ টি।

এ বছরই প্রথমবারের মতো ‘কবি জসীমউদ্দীন সাহিত্য পুরস্কার ২০১৯’ প্রদান করে বাংলা একাডেমি। এবারের জসীমউদদীন সাহিত্য পুরস্কার পেয়েছেন কবি নির্মলেন্দু গুণ। একই সঙ্গে ২ লাখ টাকার চেক, সনদ ও একটি ক্রেস্ট।

এছাড়া ২০১৮ সালে প্রকাশিত বিষয় ও গুণমানসম্মত সর্বাধিক সংখ্যক গ্রন্থ প্রকাশের জন্য কথাপ্রকাশ-কে ‘চিত্তরঞ্জন সাহা স্মৃতি পুরস্কার-২০১৯’ প্রদান করা হয়।

এর আগে গত পহেলা ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা একুশে গ্রন্থমেলা-২০১৯ এর উদ্বোধন করেন।