শুক্র. মার্চ ২৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার ২৪,শনিবার,৯ মার্চ ২০১৯ঃ ভারত-অধিকৃত জম্মু ও কাশ্মীরের বাদগাম জেলা থেকে বিদ্রোহীরা এক সেনাকে তার বাড়ি থেকে অপহরণ করেছে। শুক্রবার সন্ধ্যাবেলা এই ঘটনাটি ঘটে। ওই সেনা সদস্য ছুটিতে নিজের বাড়ি এসেছিলেন। তার বাড়ি বাদগামের কাজিপোরা চাদুরাতে। মোহাম্মদ ইয়াসিন ভাট নামের ওই সেনা জওয়ান এক মাসের ছুটিতে নিজের বাড়িতে এসেছিলেন। ভারতীয় সেনাবাহিনীতে রাইফেলম্যান হিসেবে কাজ করেন তিনি।

গত ২৬ ফেব্রুয়ারি বাড়ি আসেন। শুক্রবার সন্ধ্যাবেলা সশস্ত্র ব্যক্তিরা তার বাড়ি আচমকা হানা দিয়ে তাকে তুলে নিয়ে যায়। ভারতীয় সেনা কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, ওই জওয়ানের খোঁজে ইতিমধ্যেই তল্লাশি শুরু হয়ে হয়েছে।

গত মাসে পুলওয়ামায় ভয়াবহ আত্মঘাতী হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ান নিহত হওয়ার পর গোটা কাশ্মীর উপত্যকা জুড়েই যখন নিরাপত্তার তীব্র কড়াকড়ি চলছে, তেমন একটি সময়েই এই ঘটনাটি ঘটে গেল। গত বছর জুন মাসে ৪৪ রাষ্ট্রীয় রাইফেলসের এক রাইফেলম্যান আওরঙ্গজেবকে পুলওয়ামা থেকে অপহরণ করে নিয়ে গিয়েছিল বি্দ্রোহীরা। তারপর তাকে গুলি করে মেরে ফেলা হয়।
তার পুঞ্চের বাড়িতে যাচ্ছিলেন ওই সময় তিনি। পরিবারের সকলের সঙ্গে ঈদ পালন করবেন বলে। গাড়িতে করে যাওয়ার সময়েই অপহরণ করা হয় তাকে।

আওরঙ্গজেবের মৃত্যুর পর দুই পুলিশকর্মী এবং একজন সিআরপিএফ জওয়ানকেও একইভাবে বাড়ি থেকে তুলে নিয়ে গিয়ে হত্যা করা হয়।

আবারো ভারতের যুদ্ধবিমান বিধ্বস্তের ঘটনা ঘটেছে। গতকাল শুক্রবার বিকেলে দেশটির রাজস্থান রাজ্যের বিকেনার জেলায় এই দুর্ঘটনা ঘটে। তবে পাইলট অক্ষত রয়েছেন। এ ঘটনার পর তিনি বিমান থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন।

খবরে উল্লেখ করা হয়, ভারতীয় বিমানবাহিনীর ওই মিগ ২১ মডেলের বিমানটি নিয়মিত উড্ডয়নের অংশ হিসেবে উড্ডয়ন করে। পরে তা বিধ্বস্ত হয়। তাৎক্ষণিকভাবে বিধ্বস্ত হওয়ার কারণ জানা যায়নি। তবে প্রাথমিকভাবে পাখির কারণে বিমানটি বিধ্বস্ত হয়েছে বলে জানানো হয়।

সংশ্লিষ্ট দফতর থেকে জানানো হয়েছে, শিগগিরই দুর্ঘটনার কারণ অনুসন্ধানে তদন্ত কমিটি গঠন করা হবে। সামরিক বাহিনীর মুখপাত্র জানান, দুর্ঘটনার সময় পাইলট বেরিয়ে আসতে সক্ষম হয়েছেন। বিকেনার জেলার পুলিশ সুপার প্রদীপর মোহন শর্মা ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, খবর পেয়েই ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। পুরো এলাকা ঘিরে রাখা হয়েছে। এখন পর্যন্ত কারো নিহত হওয়ার খবর পাওয়া যায়নি।

ভারত-পাকিস্তান চলমান উত্তেজনার মধ্যেই রাজস্থানে এই বিমান বিধ্বস্ত হওয়ার ঘটনা ঘটল। ১৪ ফেব্রুয়ারি ভারত অধিকৃত কাশ্মিরে হামলায় ৪০ জনের বেশি ভারতীয় আধা সামরিক বাহিনীর জওয়ান নিহত হয়। এ ঘটনায় পাকিস্তানকে দায়ী করে ২৬ ফেব্রুয়ারি আজাদ কাশ্মিরের বালাকোটে বিমান হামলা চালায় ভারত।

ভারতীয় হামলার ২৪ ঘণ্টার মাথায় পাকিস্তান তাদের অংশের নিয়ন্ত্রণরেখায় (এলওসি) দুটি ভারতীয় যুদ্ধবিমান ভূপাতিত করে। এক পর্যায়ে পাকিস্তানের সামরিক বাহিনীর হাতে আটক হন ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমান। পরে তাকে শান্তির বার্তা হিসেবে ভারতে ফেরত পাঠায় পাকিস্তান। অভিনন্দনকে ভারতে ফেরত পাঠানোর পর দুই পারমাণবিক শক্তিধর দেশের মধ্যকার টান টান উত্তেজনা প্রশমিত হয়।