বৃহঃ. মার্চ ২৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

ফিফা র‌্যাংকিংয়ে ২ মাসে ৪ ধাপ উন্নতি বাংলাদেশের

খােলাবাজার ২৪,শুক্রবার, ০৫ এপ্রিল ২০১৯ঃ আন্তর্জাতিক ফুটবল নিয়ন্ত্রণকারী সংস্থা (ফিফা) র‌্যাংকিংয়ে ৪ ধাপ এগিয়ে এসেছে বাংলাদেশ জাতীয় ফুটবল দল। ১৯২তম স্থান থেকে লাল-সবুজের ছেলেরা জায়গা করে নিয়েছে ১৮৮তম স্থানে।

গতকাল ৪ এপ্রিল এই র‌্যাংকিং প্রকাশ করে ফিফা। এর আগে গত ৭ ফেব্রুয়ারি প্রকাশিত ফিফা র‌্যাংকিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৯২তম স্থানে।

কম্বোডিয়ার বিপক্ষে পাওয়া জয়ে ২ রেটিং যোগ হওয়ায় ৯০৯ রেটিং পয়েন্ট নিয়ে দুই মাসেরও কম সময়ের ব্যবধানে এমন উন্নতি করলো বাংলাদেশ।

দলের দায়িত্ব নেয়ার পরই কোচ জেমি ডে বাংলাদেশকে ১৫০ এর মধ্যে দেখার প্রত্যাশা ব্যক্ত করেছিলেন। আপাতত তিনি সফল। কারণ তার কাঁধে চড়েই ১৯০ এর বৃত্ত থেকে বহুদিন পর বের হয়েছে বাংলাদেশ।

এদিকে ফিফা র‌্যাংকিংয়ে রাশিয়া বিশ্বকাপে তৃতীয় হওয়া বেলজিয়াম যথারীতি শীর্ষস্থান ধরে রেখেছে। বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স দুই নম্বরে, আর সর্বোচ্চ ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল আছে যথারীতি তিনে।

তবে এক ধাপ এগিয়ে চারে উঠে এসেছে ইংল্যান্ড। আর এক ধাপ পিছিয়ে পাঁচে নেমেছে রাশিয়া বিশ্বকাপের রানার্স আপ ক্রোয়েশিয়া।

শীর্ষ ১০ এর মধ্যে থাকা অপর পাঁটি দল হচ্ছে যথাক্রমে- উরুগুয়ে, পর্তুগাল, সুইজারল্যান্ড, স্পেন এবং ডেনমার্ক।

অন্যদিকে চারবারের বিশ্বচ্যাম্পিয়ন জার্মানি তিন ধাপ এগিয়ে উঠেছে ১৩ নম্বরে। দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা পুরনো জায়গা ১১ নম্বরেই আছে, নেদারল্যান্ডস ১৬ ও চারবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইতালি আছে ১৭ নম্বরে।