Friday , August 23 2019
ব্রেকিং নিউজ :

Home / জাতীয় / যথাযথভাবে বর্জ্য ব্যবস্থাপনা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) অর্জনে সহায়ক হবেঃ পরিবেশ মন্ত্রী

যথাযথভাবে বর্জ্য ব্যবস্থাপনা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDG) অর্জনে সহায়ক হবেঃ পরিবেশ মন্ত্রী


খােলাবাজার ২৪,সোমবার ,১৫জুলাই,২০১৯ঃ যথাযথভাবে বর্জ্য ব্যবস্থাপনা টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে সহায়ক হবে বলে মন্তব্য করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন এম.পি.। বর্জ্য ব্যবস্থাপনায় দক্ষতা অর্জন ছাড়া একটি দেশের পরিবেশের মান উন্নয়ন সম্ভব নয়। আজ রাজধানীর হোটেল সোনারগাঁয় বৈশি^ক বর্জ্য ব্যবস্থাপনার ওপর পরিবেশ মন্ত্রণালয় আয়োজিত এক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য বিশ^ব্যাপী বর্জ্য ব্যবস্থাপনার ওপর গুরুত্ব দেয়া হচ্ছে। বাংলাদেশেও আমরা বিষয়টিকে গুরুত্বের সাথে বিবেচনা করে বিভিন্ন কার্যক্রম হাতে নেয়া হয়েছে। উৎস থেকে বর্জ্য পৃথক করে সংগ্রহ করার জন্য সিটি কর্পোরেশন ও পরিবেশ মন্ত্রণালয়ের মাধ্যমে ৩জ প্রকল্প গ্রহণ করা হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনার ওপর গৃহীত এ পাইলট প্রকল্প সফল হলে পর্যায়ক্রমে এ কর্মসূচি দেশের সবগুলো সিটি কর্পোরেশনে বাস্তবায়নের পরিকল্পনা রয়েছে। জাতীয় ও আন্তর্জাতিক নীতিমালা এবং কৌশলগুলির আলোকে আমরা শিল্পবর্জ্য ব্যবস্থাপনার ওপরও গুরুত্ব দিয়েছি। বিশেষ করে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনার ওপরও সমানভাবে গুরুত্ব দেয়া হচ্ছে। প্লাস্টিকের তৈরি পলিথিন বর্জন করে পাটের তৈরি ব্যাগ ব্যবহারকে উৎসাহিত করা হচ্ছে।
বর্জ্য ব্যবস্থাপনার ওপর আজকের এ কর্মশালার মাধ্যমে এ বিষয়ে একটি সুচিন্তিত সুপারিশমালা বেরিয়ে আসবে বলে আশা প্রকাশ করেন মন্ত্রী। পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. এস এম মঞ্জুরুল হান্নান খান এর সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধন পর্বে অন্যানের মধ্যে উপস্থিত ছিলেন পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার এম.পি, পরিবেশ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মোঃ বিল্লাল হোসেন, সাউথ এশিয়া কো-অপারেটিভ এনভার্নমেন্টাল প্রোগ্রাম (SACEP) এর মহাপরিচালক ড. আবাস বাসির।

Print Friendly, PDF & Email

About kholabazar 7x24