শুক্র. এপ্রি ১৯, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খোলাবাজার ২৪, বুধবার,২৪জুলাই,২০১৯ঃ যাত্রীদের দুর্ভোগের কথা বিবেচনা করে দেশব্যাপী নৌযান শ্রমিকদের ধর্মঘট স্থগিত হয়েছে। বুধবার (২৪জুলাই) শ্রম অধিদপ্তরের সম্মেলন কক্ষে শ্রম অধিদপ্তরের মহাপরিচালক মো মিজানুর রহমানের সভাপতিত্বে বৈঠক শেষে বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশন এর সভাপতি মো শাহ আলম ও সেক্রেটারি চৌধুরী আশিকুল আলম এ ঘোষণা দেন।পরে বৈঠক শেষে বাংলাদেশ জাহাজী শ্রমিক ফেডারেশন এর সভাপতি মোহাম্মদ শুক্কুর মাহমুদ সব ধরনের নৌ-যান ধর্মঘট স্থগিত ঘোষণা করেন।

চিকিৎসাজনিত কারণে শ্রম প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান দেশের বাইরে থাকায় পরবর্তীতে প্রতিমন্ত্রী দেশে ফেরার পর সংশ্লিষ্ট সকলের সাথে বৈঠক করে সমস্যার সমাধান করা হবে বলে জানান শ্রম অধিদপ্তরের মহাপরিচালক।

এর আগে, নিয়োগপত্র, ভাতা, চাঁদাবাজি বন্ধসহ ১১ দফা দাবিতে নৌযান শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘটে অচল হয়ে পড়ে দেশের সব নৌপথ। নৌযান শ্রমিক ফেডারেশনের এই ১১ দফা দাবির মধ্যে মালিকপক্ষের কাছে সাত দফা এবং সরকারের কাছে চার দফা।

বাংলাদেশ নৌযান শ্রমিক ফেডারেশনের ডাকে বুধবার ভোর থেকে এই ধর্মঘটের কারণে সারা দেশে লাইটার জাহাজ (ছোট আকারের পণ্যবাহী জাহাজ) চলাচল বন্ধ হওয়ায় বহির্নোঙরে মাদার ভেসেল (বড় আকারের জাহাজ) থেকে পণ্য খালাসও বন্ধ হয়ে যায়।

অন্যদিকে, মধ্যরাতের পর থেকে সারা দেশে যাত্রীবাহী লঞ্চ চলাচলও বন্ধ হওয়ায় ভোগান্তিতে পড়েন রাজধানীসহ দক্ষিণ জনপদের বিভিন্ন জেলার নৌপথের যাত্রীরা।

নৌযান শ্রমিকদের দাবিগুলো হলো- ‘প্রত্যেক শ্রমিককে মালিকের পক্ষ থেকে পরিচয়পত্র, নিয়োগপত্র ও সার্ভিস বুক; সামাজিক নিরাপত্তার জন্য জীবন বিমা; সরকারি ব্যবস্থাপনায় প্রভিডেন্ট ফান্ড; খোরাকি ভাতা; কর্মকালীন মৃত্যু হলে মৃত ব্যক্তির পরিবারকে ১০ লাখ টাকা দিতে হবে; নৌপথে সন্ত্রাসী, চাঁদাবাজি বন্ধ; ভারতগামী জাহাজের ল্যান্ডিং পাস; সমুদ্র ভাতা; মাস্টার ড্রাইভারদের ইনচার্জ ভাতা; মাস্টার ড্রাইভার পরীক্ষার অনিয়ম দূর করা; মেরিন কোর্টের হয়রানি বন্ধ করা।