বৃহঃ. এপ্রি ১৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খোলাবাজার ২৪,মঙ্গলবার,৩০জুলাই,২০১৯ঃ বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রথম অধিনায়ক শামীম কবিরের প্রতি শ্রদ্ধা জানাতে শ্রীলংকা সফরে তিন ওয়ানডে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে মঙ্গলবার কালো ব্যাজ ধারণ করে মাঠে নামবে টাইগাররা। দীর্ঘ দিন যাবত মরণব্যাধী ক্যান্সারে ভোগা কবির (৭৫) গতকাল সোমবার রজধানীর একটি হাসপাতালে ইন্তেকাল করেন। তাঁর প্রতি শ্রদ্ধা জানাতে কলম্বোর আর প্রেমাদাসা স্টেডিয়ামে অনুষ্ঠেয় ম্যাচে কালো ব্যাজ ধারণ করে খেলতে নামবে বাংলাদেশ দল।

১৯৭৭ সালে মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) একটি দল তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলতে বাংলাদেশ সফর করে। তৎকালীন ঢাকা স্টেডিয়ামে (বর্তমান বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়াম) এটি ছিল বিদেশী কোনো দলের বিপক্ষে বাংলাদেশ দলের প্রথম ম্যাচ। ঐ প্রথম ম্যাচে বাংলাদেশ দলের অধিনায়কত্ব করেন শামীম কবির। ওপেনার হিসেবে ঐ ম্যাচের দুই ইনিংসে ৩০ ও ২৫ রান করেন তিনি।

১৯৪৫ সালে নরসিংদীতে জন্ম নেওয়া শামীম কবিরের আসল নাম আনোয়ারু কবির। ১৯৬১ সালে পূর্ব পাকিস্তানের হয়ে করাচি গ্রিন ক্রিকেট দলের বিপক্ষে প্রথমবারের মত প্রথম শ্রেণির ক্রিকেট খেলতে নামেন তিনি। ১৯৬৪ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে প্রথম হাফ-সেঞ্চুরির ইনিংস খেলেন শামীম কবির। ঢাকা বিশ্ববিদ্যালয়ের হয়ে পিআইএ’র শক্তিশালী বোলিং অ্যাটাকের বিপক্ষে ম্যাচের প্রথম ইনিংসে ৬৪ রান ছিলো প্রথম শ্রেনির ক্রিকেটে তার প্রথম হাফ-সেঞ্চুরি। ক্রিকেট ক্যারিয়ারে ১৫টি প্রথম শ্রেনির ম্যাচ খেলেছেন শামীম কবির। ১৭ দশমিক ৮৬ গড়ে ৪১১ রান করেন তিনি।

খেলোয়াড়ী জীবন শেষে সম্পৃক্ত হন বাংলাদেশ ক্রিকেট বোর্ডে (বিসিবি)। ১৯৮২ ও ১৯৮৬ সালের আইসিসি ট্রফিতে বাংলাদেশ দলের ম্যানেজারের দায়িত্বও পালন করেন শামীম কবির। ক্রীড়াঙ্গনে অবদানের স্বীকৃতি হিসেবে ১৯৯৯ সালে জাতীয় পুরস্কার পান এই কিংবদন্তি খেলোয়াড়।