বৃহঃ. এপ্রি ১৮, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements

খােলাবাজার ২৪,সোমবার,০৫ আগস্ট ,২০১৯ঃ  ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আজ তিনজনের মৃত্যু পরেও স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন সারাদেশে ডেঙ্গু পরিস্থিতি আগের চেয়ে ভালো। তবে পরিস্থিতি স্বাভাবিক হতে আরো কয়েক মাস সময় লাগবে। সোমবার দুপুরে মানিকগঞ্জ জেলা সদর হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত রোগীদের দেখতে গিয়ে তিনি এসব কথা বলেন। এ সময় স্বাস্থ্যমন্ত্রী ডেঙ্গু আক্রান্ত রোগীদের শারীরিক অবস্থার খোঁজ খবর নেন এবং চিকিৎসক ও নার্সদের বিভিন্ন নির্দেশনা দেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ডেঙ্গু নিয়েও অনেক ষড়যন্ত্র হচ্ছে, ডেঙ্গু নিয়েও অনেক কথাবার্তা হচ্ছে। ডেঙ্গু আজকে বাংলাদেশে প্রথম নয়, চার-পাঁচ বছর হয়ে গেছে ডেঙ্গু বাংলাদেশে আছে। এবার প্রকোপটা বেশি। পৃথিবীর এমন কোনো দেশ নেই, যেখানে ডেঙ্গু নেই।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সবার প্রচেষ্টা এবং সচেতনতার কারণে ডেঙ্গু আক্রান্তের হার কমেছে। যার যার বাড়ি আর আঙিনা পরিষ্কার-পরিচ্ছন্ন করলেই দ্রুত এটি নির্মূল হয়ে যাবে। তবে কবে নাগাদ ডেঙ্গুর ভয়াবহতা থেকে দেশবাসী রক্ষা পাবে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা নিয়ে সবাই কাজ করছে। পরিস্থিতি স্বাভাবিক হতে আরও কয়েক মাস সময় লাগবে।

ঈদের সময় ডেঙ্গু সারাদেশে ছড়িয়ে পড়তে পারে- এমন আশঙ্কা ব্যক্ত করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘ডেঙ্গু যেহেতু ঢাকায় বেশি হয়েছে। এই ডেঙ্গু রোগীরা সারাদেশেই ছড়িয়ে দিতে পারে। অন্যান্য জেলায়ও ডেঙ্গু বাড়তে পারে। সেজন্য সমস্ত জেলা প্রশাসক, সিভিল সার্জনকে জানানো হয়েছে যেনো যথাযথ ব্যবস্থা গ্রহণ করেন।’

জাহিদ মালেক আরো বলেন, “সিঙ্গাপুর সবচেয়ে পরিষ্কার দেশ। সেখানেও ডেঙ্গু হয়। আমেরিকা, ভারত, ইন্দোনেশিয়া, মালয়েশিয়াসহ বিশ্বের সকল দেশেই ডেঙ্গু হয়। কাজেই আতঙ্কিত হওয়ার কিছুই নেই। ডেঙ্গু মোকাবিলায় সবকিছুই নিয়ন্ত্রণে আছে।”

তিনি আরো বলেন, হাসপাতালগুলো এখন রোগীতে ভরা আছে। আরো যদি রোগী হয়, হতেই পারেই- সে ব্যবস্থাও নেয়া হয়েছে। একটি স্বাস্থ্য ব্যবস্থায় যতোটুকু করা প্রয়োজন সবটুকুই করা হয়েছে।

উল্লেখ্য, মাদারীপুরের শিবচরে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় রিপন হাওলাদার (৩৫) নামে এক যুবকের আজ মৃত্যুর হয়েছে। এছাড়া ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে আবহাওয়াবিদ নাজমুল হোসেনের অন্তঃসত্ত্বা স্ত্রী শারমিন আক্তার (২৪) ঢাকার শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান ।

এদিকে খুলনায় ডেঙ্গু আক্রান্ত হয়ে খাদিজা বেগম (৪০) নামে এক নারী মৃত্যু হয়েছে। সোমবার খুলনা নগরীর সিটি মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।