শনি. এপ্রি ২০, ২০২৪
Logo Signature
Agrani Bank
Rupali Bank
Advertisements
খােলাবাজার ২৪,বৃহস্পতিবার,২২আগস্ট ,২০১৯ঃ মানবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ হচ্ছে লিভার। আমরা যে খাবার খাই তা প্রসেস করে এই লিভার। তাইএই গুরুত্বপূর্ণ অঙ্গটির যথাযথ যত্ন না নিলে অকাল মৃত্যু ঘটবে।

তাই লিভারের সমস্যা আটকাতে আপনি কিছু খাবার গ্রহণ করতে পারেন, যেগুলো লিভার সুরক্ষার কাজ করবে।

দেখে নেওয়া যাক এরকমই কিছু খাবার সম্পর্কে:

১) রসুন

রসুনে আছে সেলেনিয়াম যা লিভারের স্বাস্থ্যের জন্য খুবই উপকারি বলে গণ্য হয়। এটি অ্যান্টিঅক্সিডেন্টের কার্যকারিতাবাড়ায় এবং দেহকে বিষমুক্ত করে। এতে আরো আছে আরজিনিন যা একটি অ্যামাইনো এসিড এবং রক্তের শিরা-উপশিরাগুলোকে রক্তচলাচলের জন্য আরো উপযোগী করে তোলে। এবং লিভারে রক্তের চাপ কমায়।

৩) লেবু আর কুসুম গরম পানি

বিশেষজ্ঞদের মতে, অন্যান্য খাবারের তুলনায় উষ্ণ গরম পানিতে  লেবুর রস মিশিয়ে খেলে যকৃৎ বা লিভারে অনেক বেশিএনজাইম উৎপাদনে সহায়তা করে। এছাড়াও ভিটামিন সি গ্লুটেথিয়ন নামে যে এনজাইম উৎপন্ন করে, তা লিভারেরক্ষতিকর টক্সিন দূর করে লিভার সুস্থ রাখতে সাহায্য করে।

৪) পর্যাপ্ত পানি পান

দিনে প্রায় ৭-৮ গ্লাস তথা ২.৫ থেকে ৩ লিটার পানি পানের অভ্যাস গড়ে তুলুন। আমাদের দেহের প্রায় ৭০ শতাংশই পানি।এই পানিই শরীরের টক্সিন লিভারের মাধ্যমে ছেকে বের করতে সাহায্য করে। তাই লিভারের সুস্থতায় পর্যাপ্ত পানি পানকরার অভ্যাস গড়ে তুলুন।

২) হলুদ

হলুদে আছে কারকিউমিন নামের একটি সক্রিয় উপাদান যা একটি কার্যকরী অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রদাহরোধী উপাদান।এটি পিত্তনালীকে রক্ষা করে এবং পিত্তরসের গতি বাড়ায় এবং লিভারকে পরিষ্কার করে।